ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
নিয়মিত ব্রাশ করার পরেও মুখে দুর্গন্ধ?

নিয়মিত ব্রাশ করার পরেও মুখে দুর্গন্ধ? জেনে নিন এর কারন।

20fours Desk | আপডেট : ২৫ নভেম্বর, ২০১৮ ০৯:৫৬
নিয়মিত ব্রাশ করার পরেও মুখে দুর্গন্ধ? জেনে নিন এর কারন।

মুখের দুর্গন্ধ খুবই অস্বস্তিকর একটি সমস্যা। আর এই সমস্যার হাত থেকে দূরে থাকতে আমরা অনেক কিছুই করে থাকি। নিয়ম করে দিনে দুবার দাঁত ব্রাশ, মাউথফ্রেশনার ব্যবহার, খাবারের পরে কুলি কিংবা আবার ব্রাশ করে ফেলা সহ কত কিছু। কিন্তু এত কিছু করার পরেও অনেক সময় আমাদের মুখে দুর্গন্ধ হয়ে থাকে। কিন্তু এর কারণ কি? আসলে কিছু নির্দিষ্ট কারণে আমাদের মুখ পরিষ্কার থাকার পরেও মুখ দিয়ে দুর্গন্ধ হয়ে থাকে। কিন্তু কি সেই কারণ? আসুন জেনে নিই মুখ পরিষ্কার রাখার পরেও কেন আমাদের মুখ দিয়ে হয়ে থাকে।

যেসব কারণে মুখের দুর্গন্ধ হয়ে থাকেঃ

১। মুখের সমস্যাঃ

চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় আমাদের মুখে দুর্গন্ধ হওয়াকে বলা হয় হ্যালাইটোসিস। সাধারণত আমাদের মস্তিষ্ক, মুখ এবং দাঁতের কোনো সমস্যা হলে আমাদের মুখের ভেতরে থাকা স্বাদ গ্রন্থি গুলো ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। এছাড়াও আমাদের মুখের আর্দ্র ও গরম জায়গা গুলিতে থ্রাশ জন্মে থাকে। বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়। আর এর ফলেই আমাদের মুখে দুর্গন্ধ হয়ে থাকে। আর এ সমস্যা থেকে রেহাই পেতে লেবু খাওয়া উচিত অথবা লেবুর টুকরো দিয়ে দাঁত মাজতে হবে।

২। অতিরিক্ত ওষুধ সেবনঃ

মুখের দুর্গন্ধের অন্যতম একটি কারণ হলো বিভিন্ন ওষুধ সেবন। বর্তমান সময়ে আমাদের বিভিন্ন রকমের অসুখ লেগেই আছে। আর এসব অসুখ নিরাময়ের জন্য আমরা প্রতিদিন নানারকমের ওষুধ খেয়ে থাকি। আর এর ফলেও কিন্তু আমাদের মুখে দুর্গন্ধ হয়ে থাকে। বিশেষ করে ডায়াবেটিস, ক্যান্সার, থাইরয়েড, হৃদরোগ, গ্লুকোমা, রক্তচাপ এবং আরও বেশ কিছু রোগ নিরাময়ে ব্যবহৃত ওষুধগুলি আমাদের মুখের দুর্গন্ধের জন্য সবচেয়ে দায়ী।

৩। পুষ্টির অভাবঃ

আমাদের পুষ্টির ঘাটতির কারণেও মুখে দুর্গন্ধ হয়ে থাকে। বিশেষ করে জিংক এবং ভিটামিন বি-১২ এর অভাবে আমাদের মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। আসলে এসব পুষ্টি উপাদানের অভাবে আমাদের স্বাদের পরিবর্তন হয়ে থাকে। এছাড়াও আয়রনের অভাবেও আমাদের মুখে দুর্গন্ধ হয়ে থাকে। আর এটি বেশি করে হতে পারে আমাদের অস্বাস্থ্যকর খাদ্যাভাসের কারণে। আর এ থেকে পরিত্রাণ পেতে আমাদের খাদ্যাভাসের পরিবর্তন আনতে হবে। আমাদের ডায়েটে রাখতে হবে সবুজ শাকসবজি, সালাদ, বাদাম, মটরশুঁটি, বিভিন্ন শস্যদানা ইত্যাদি।

৪। বিভিন্ন রোগ এবং ইনফেকশনঃ

আমাদের শরীরের কোনো ধরনের ইনফেকশন হলে আমাদের মুখে দুর্গন্ধ হয়ে থাকে। কারণ ইনফেকশনের কারণে এটি আমাদের স্বাদকোরে প্রভাব ফেলে থাকে। বিশেষ করে ভাইরাল ইনফেকশন, ব্যাকটেরিয়া সংক্রমণ এবং ফুসফুসের ইনফেকশনের কারণে আমাদের মুখে দুর্গন্ধ হতে পারে। এছাড়াও ঠান্ডা লাগা, টনসিলাইটিস, সাইনাসাইটিস কিংবা কানের ইনফেকশন হলেও মুখে দুর্গন্ধ হতে পারে। একই সাথে শ্বাসযন্ত্রে প্রদাহ, ফ্লু, ক্যান্সার, হাইপারথাইরয়েডিজম, ডায়াবেটিস, অ্যামিলোডোসিস, গ্যাস্ট্রোইনটেস্টিনাল ডিসঅর্ডারস এবং লালা গ্রন্থির সমস্যাতেও মুখে দুর্গন্ধ হয়।

৫। অস্ত্রোপচার কিংবা অ্যাসিডিটির কারণেঃ

অনেক সময় অ্যাসিড রিফ্লাক্সের ফলে আমাদের পাকস্থলীর অ্যাসিড খাদ্যনালী বেয়ে উপরে উঠে আসে। আর এর ফলেও আমাদের মুখে দুর্গন্ধ হতে পারে। আসলে অতিরিক্ত ভাঁজাপোড়া বা মশালাদার খাবার খাওয়ার ফলে বা অ্যাসিডিটি কমানোর ওষুধ খাওয়ার ফলেও মুখে দুর্গন্ধ দেখা দিতে পারে। এছাড়াও দাঁত বা কানের অস্ত্রোপচার, এন্ডোসকপি ও মুখের অস্ত্রোপচারে কিংবা কেমোথেরাপি দেওয়ার ফলেও মুখে দুর্গন্ধ হয়। 

উপরে