ঢাকা, রবিবার, ২৬ মে, ২০১৯
শরীরের মেদ কমাতে কাজুবাদামের স্যুপ

শরীরের মেদ কমাতে কাজুবাদামের স্যুপ

20fours Desk | আপডেট : ১৭ জানুয়ারি, ২০১৯ ১৬:০৩
শরীরের মেদ কমাতে কাজুবাদামের স্যুপ

শরীরের বাড়তি মেদ নিয়ে চিন্তার শেষ থাকে না। বাড়তি মেদ নারী-পুরুষ উভয়ের জন্যই বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকির কারণ। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, রক্তে কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি, মুখে অবাঞ্ছিত লোম, নানা ধরনের স্ত্রীরোগ ইত্যাদি অতিরিক্ত মেদ ও ওজন বৃদ্ধির জন্য হয়ে থাকে। এছাড়া দৈনন্দিন জীবনের ব্যস্ততার জন্য মেদ বেশি না হলে কেউই একে গুরুত্বের সঙ্গে নেন না। যথাযথ সচেতনতা শুরু থেকে থাকলে মেদ কমানো সম্ভব। শরীরের মেদ কমাতে আমরা অনেক কিছুই করে থাকি ব্যায়াম করে থাকি। তবে আজকে জানবো স্যুপ খেয়ে শরীরের মেদ কমানোর উপায়। শিরোনাম দেখেই তো জেনেই গেছেন কিসের স্যুপের কথা বলা হয়েছে। দেহের মেদ ঝরাতে সাহায্য করে কাজুবাদাম। তবে বিশেষভাবে তৈরি কাজুবাদামের স্যুপ শরীরের মেদ ঝরাতে সবচেয়ে বেশি উপকারী। এছাড়া এটা যেমন পুষ্টিকর তেমনি পেটও ভরে সহজে।

চলুন এখন জেনে নেওয়া যাক শরীরের মেদ কমাতে কাজুবাদামের স্যুপ তৈরি পদ্ধতিঃ

উপকরণঃ
(১) ৫০ গ্রাম কাজুবাদাম (রাতে ভিজিয়ে রাখা)
(২) মাখন ১ চা চামচ
(৩) ভেজিটেবল স্টক ৩ কাপ
(৪) গোলমরিচ ৫টি
(৫) গোলমরিচ গুঁড়া স্বাদমতো
(৬) কর্ন পাউডার ১ চামচ
(৭) লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালীঃ
(১) অর্ধেক কাজুবাদাম কুচি করে রাখুনএবং বাকিটা দুধ দিয়ে পেস্ট করে নিন।
(২) এবার একটি পাত্রে মাখন গরম করুন  তাতে কুচানো বাদামগুলো দিয়ে সোনালি করে ভাজতে থাকুন।
(৩) এতে কর্ন পাউডার দিয়ে আবারও হাল্কা করে ভেজে নিন। এবার অল্প করে ভেজিটেবল স্টক ঢালতে থাকুন যাতে কোনও দলা না পাকিয়ে যায়।
(৪) একে একে বাদাম-দুধের মিক্স, লবণ, গোটা গোলমরিচ, গোলমরিচ গুঁড়া দিয়ে দিন। হালকা আঁচে ভালো করে ফুটান ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিতে হবে।

ব্যস এবার গরম  গরম পরিবশেন করুন কাজুবাদামের স্যুপ।এটি আপনার পেট তো ভরাবেই সেই সাথে আপনার শরীরের মেদ কমাতে বেশ কাজে দিবে।

উপরে