ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
চকোলেট কুকি স্যান্ডউইচ

ছোটদের জন্য চকোলেট কুকি স্যান্ডউইচ

20fours Kitchen | আপডেট : ৫ নভেম্বর, ২০১৮ ১১:০৭
ছোটদের জন্য চকোলেট কুকি স্যান্ডউইচ

বাচ্চারা খেতে চায় না। খাওয়া নিয়ে সবসময় ঝামেলা করে থাকে। তাই তাদের জন্য বানিয়ে দিন তাদের পছন্দের কিছু খাবার। দেখবেন তারা খুব সহজেই খেয়ে নিবে। আর তাই আজ থাকছে ছোটদের জন্য চকোলেট ফ্লেভারের রেসিপি। রেসিপিটি হল জনপ্রিয় চকোলেট কুকি স্যান্ডউইচ। চলুন তাহলে রেসিপিটা দেখে নেয়া যাক :

উপকরণ :

সেমি সুইট চকোলেট ৪টি

চিনি দেড় কাপ

তেল ৩ টেবিল চামচ

দুধ  ২ টেবিল চামচ

ভ্যানিলা  ৩ চা চামচ

ডিম ৩টা

ময়দা ২ কাপ

বেকিং পাউডার ২ চা চামচ

ক্রিম চিজ ১২৫ গ্রাম

মার্জারিন ১ কাপ

আইসিং সুগার ২ কাপ


প্রণালী :

মাইক্রোওভেনে অল্প একটু মাখন দিয়ে চকোলেট গলিয়ে নিন। ক্রমাগত নাড়তে থাকবেন যাতে তলা পুড়ে না যায়। একটি বড় বাটিতে, তেল, চিনি, দুধ, ভ্যানিলা, ডিম ও চকোলেট ভাল করে ফেটিয়ে নিন। এবার ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ছাঁকনির সাহায্য ছেঁকে নিন।
চকোলেট মিশ্রণে একটু একটু করে ঢালতে থাকুন। আর মেশাতে থাকুন। ভাল করে মেশানো হয়ে গেলে ঢাকা দিয়ে ১-২ ঘন্টা ফ্রিজে রেখে দিন। ওভেন ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেটে প্রিহিট করে নিন।

এবার এই চকোলেট ডো থেকে ১ ইঞ্চি আকারের ছোট ছোট লেচি কেটে নিন। এই লেচিগুলিতে বেকিং ট্রেতে রাখুন লেচিগুলো একে অপরের থেকে দূরে দূরে রাখবেন, যাতে ফুলে উঠলেও গায়ে লেগে না যায়। ১০-১২ মিনিট বেক করুন।

কুকিগুলি বের করে ঠাণ্ডা হতে দিন। এবার অন্য একটি পাত্রে ক্রিম চিজ, মার্জারিন, ভ্যানিলা ও আইসিং সুগার নিন। ভাল করে মেশান। যতক্ষণ না মিশ্রণটি স্মুথ হচ্ছে।

এই ক্রিম দুটি কুকির ভিতরে দিয়ে স্যান্ডউইচ বানিয়ে পরিবেশন করুন। দেখবেন ছোট বাচ্চারা অনায়াসে খেয়ে নিবে।

উপরে