ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪
ফ্রিজে অতিরিক্ত বরফ

যে সকল কারণে ফ্রিজে অতিরিক্ত বরফ জমে

20fours Desk | আপডেট : ২০ জানুয়ারি, ২০১৯ ১০:১৬
যে সকল কারণে ফ্রিজে অতিরিক্ত বরফ জমে

জীবনের প্রয়োজনে আমাদেরকে অনেক কাজে ব্যস্ত থাকতে হয়। তেমনি ফ্রিজ আমাদের প্রয়োজনীয় জিনিস গুলোর মধ্যে একটি। কারণ কাজ কমানোর জন্য অনেক জিনিস একবারে এনে ফ্রিজে রাখতে হয়। তবে অনেকে একটি কমোন বিষয়ে সমস্যার সম্মুখিন হয়ে থাকেন, সেটি হচ্ছে ডিপ ও নরমালের প্রচুর পরিমানে বরফ জমা। ফ্রিজের ভেতর এতো বরফ জমে , যা প্রতি সপ্তাহে পরিস্কার না করলেই নয়। চলুন তাহলে জেনে নেয়া যাক ফ্রিজে অতিরিক্ত বরফ জমার কারণঃ
 
১। কুলিং ফ্যানঃ  কিছু ফ্রিজ আছে যার নরমালে সমান ভাবে ঠান্ডা করার জন্য কুলিং ফ্যান ব্যবহার করা হয়ে থাকে। কম্প্রেশার চলার সাথে সাথে এই কুলিং ফ্যান চলা শুরু করে আবার কম্প্রেশার অফ হয়ে গেলে নিজে থেকেই এই ফ্যান চলা শুরু করে, তাই আপনি চেক করে দেখুন এই কুলিং ফ্যানটি ঠিকঠাক চলছে কিনা। না চললে বুঝবেন এই ফ্যানের কারণে আপনার ফ্রিজে অতিরিক্ত বরফ জমছে।

২। থার্মোস্ট্যাটঃ  ফ্রিজ যাতে কিছু সময় পর পর বন্ধ ও নিজেই চালু হয় এই ব্যবস্থা নিয়ন্ত্রন করে থাকে থার্মোস্ট্যাট সুইচ। এটি ঠিক মতন কাজ করলে ফ্রিজ কিছু সময় চলার পর নিজেই বন্ধ হয়ে যায়। তবে যদি এই থার্মোস্ট্যাটে কোন সমস্যা থাকে তাহলে ফ্রিজ নিজে থেকে চললেও বন্ধ হতে পারে না। তাই ফ্রিজও প্রচুর পরিমানে চলতে থাকে ও ঠান্ডা হতে থাকে। ফলশ্রুতিতে ফ্রিজে প্রচুর বরফ জমতে থাকে। তাই ফ্রিজ ঠিক মতন কাজ করছে কিনা খেয়াল করুন।

৩। ইভাপোরেটর পাইপে তেল জমে গেলেঃ এই সমস্যার লক্ষন দেখা যায় যদি আপনার ফ্রিজের ভিতর কোন নির্দিস্ট জায়গায় প্রচুর বরফ জমে তাহলে বুঝতে হবে এটা ইভাপোরেটর পাইপে কম্প্রেসারের তেল জমে গিয়ে এই সমস্যা সৃষ্টি করেছে। এই তেল পাইপ ব্লক করে দেওয়ার কারনেই এই সমস্যা হয়ে থাকে।

৪। বারবার ফ্রিজের দরজা খোলাঃ অনেক সময় দেখা যায় যে, অনেকেই বার বার ফ্রিজের দরজা খুলে থাকেন। বার বার খোলার কারণে ফ্রিজের ভিতর বাহিরের গরম বাতাস ভিতরে ঢুকে যায়। এই বাতাসকে ঠান্ডা করার জন্য ফ্রিজকে প্রচুর পরিমানে চলতে হয়। আর এই কারনেই ভিতরে প্রচুর বরফ জমে যায়। তাই বার বার ফ্রিজের দরজা খোলা থেকে বিরত থাকুন।

এছাড়াও ফ্রিজ রিপিয়ারিং এর সময় গ্যাস চার্জ করার সময় সঠিক পরিমানে গ্যাস না দিয়ে অতিরিক্ত পরিমানে চার্জ করলে এই সমস্যা হতে পারে।

উপরে