ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
নখ সুন্দর রাখার কয়েকটি উপায়

নখ সুন্দর রাখার কয়েকটি উপায়

Desk | আপডেট : ১৯ জুলাই, ২০২০ ১৫:০১
নখ সুন্দর রাখার কয়েকটি উপায়

লাল, নীল, হলুদ বা নেইল পেইন্ট। সাজিয়ে গুছিয়ে রাখলে কত সুন্দর না দেখতে লাগে হাত গুলো। কিন্তু এই রঙ তুলে ফেললেই বেরিয়ে পড়ে নখের আসল রুপ। ঘোলাটে একটা রং সুন্দর হাতটাকে নষ্ট করে দেয়। এছাড়া নখের সৌন্দর্য্য অনেকটা ব্যক্তিত্বের সঙ্গে জড়িত। কারণ, ভঙ্গুর বা বিবর্ণ নখ অনেক সময় বিব্রতকর পরিস্থিতির দিকে ঠেলে দেয়। তবে চিন্তার কিছু নেই। আজকের লেখায় আমরা আপনাদের জানাবো নখ সুন্দর রাখার বেশ কয়েকটি উপায়।

আসুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক নখ সুন্দর রাখার বেশ কয়েকটি উপায়ঃ

অলিভ অয়েল ও লেবুর রস
এক চা-চামচ অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নখের উপর মালিশ করে, কিছুক্ষণ রাখুন। তারপর সারারাত পাতলা ‘ম্যানিকিউর গ্লাভস’ পরে ঘুমান। সকালে উঠে পাবেন সুন্দর নখ।

লবণ
দুই চা-চামচ লবণ ও দুই ফোঁটা লেবুর রস কুসুম গরম পানিতে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি চালিয়ে যান।

ডিমের কুসুম ও দুধ
নখের জন্য আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। এজন্য ডিমের কুসুম ও দুধের মিশ্রণ নখে সারারাত মেখে রাখুন।

ভ্যাসলিন
পেট্রোলিয়াম জেলি নখের জন্য উপকারী। অন্য কিছু করতে না পারলেও সব মৌসুমে দিনে একবার নখে ভ্যাসলিন মাখুন।

ভেষজ পদ্ধতি
ক্যামোমাইল ও পেপারমিন্ট চা গরম পানিতে ভিজিয়ে নখে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর মুছে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে দুই চা-চামচ আটা ভালোভাবে মিশিয়ে নখের উপর ঘণ্টাখানেক রেখে দিন।

রিমুভার দূরে থাক
‘নেইল পলিশ রিমুভার’য়ে থাকে রাসায়নিক পদার্থ, যা শুধু ত্বকের নয় নখেরও ক্ষতি করে। তাই নেইলপলিশ তুলতে কমদামি সুগন্ধি ব্যবহার করতে পারেন। অথবা ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ‘নেইল পলিশ রিমুভার’।

এছাড়া নারকেল তেল দিয়ে নখ মালিশ করুন। কয়েক মিনিটেই পেয়ে যাবেন মসৃণ ও শুভ্র নখ।

উপরে