ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
মেহেদির রং

মেহেদির রং কিভাবে তুলবেন?

20Fours Desk | আপডেট : ১২ মার্চ, ২০১৮ ২৩:৩৭
মেহেদির রং কিভাবে তুলবেন?

নারীদের সাজের জন্য মেহেদি খুবই প্রিয়। কিন্তু মেহেদির রঙ কয়েকদিন পর দ্রুত হালকা হয়ে যায়। সে সময় মেহেদির রঙ তুলে ফেলার চেষ্টা করলেও তা অনেকের জন্য বিড়ম্বনা সৃষ্টি করে। এ লেখায় রয়েছে মেহেদির রঙ তোলার তেমন কিছু পদ্ধতি। আজকে আমরা মেহেদির রং কিভাবে তোলা যায় তাড়াতাড়ি সেটা নিয়ে আলোচনা করব।

১। ব্লিচঃ মেহেদির কালার শরীর থেকে মুছতে হলে ব্লিচ কেমিক্যাল অনেক উপকার করে থাকে। গরম পানির মধ্যে ব্লিচ দিয়ে কতক্ষণ রেখে শরীরে ব্যাবহার করলে সাথে সাথে এর ফলাফল পেয়ে যাবেন। আর ব্লিচ কেনার সময় অবশ্যই ভালো মানের ব্লিচ যাচাই করে কিনবেন।

২। লেমন জুস এবং বেকিং সোডাঃ মেহেদির রং মুছার জন্য লেমন জুস এবং বেকিং সোডা অনেক উপকার করে থাকে। কিছু বেকিং সোডা আর লেমন জুস একসাথে মিক্সড করে মেহেদির রঙের উপর ব্যাবহার করলে দেখতে পারবেন সাথে সাথে সব রং উঠে যাচ্ছে সহজেই।

৩। গরম পানিঃ এটা হচ্ছে সহজ উপায় মেহেদির রং মুছার জন্য। গরম পানি মেহেদির রং উঠানোর জন্য অনেক উপকারে আসে। কেননা অনেকে কেমিক্যাল ব্যাবহার করতে বিরক্ত বোধ করে। তাদের জন্য এই রং উঠানোর সহজ উপায় হচ্ছে গরম পানি।

৪। ক্লোরিনঃ ক্লোরিন ব্যাবহারের ফলে মেহেদির রং খুব সহজেই উঠে যায়। গরম পানির সাথে ক্লোরিন মিক্সড করে মেহেদির রং এর উপর ৫ মিনিট রাখতে হবে এর ফলে মেহেদির রং উঠে আসবে।

কাপড় থেকে মেহেদির রঙ ওঠানো:

মেহেদি কাপড়ে লাগার সঙ্গে সঙ্গে তা হালকা কাপড় দিয়ে মুছে ফেলুন, যেন নতুন করে তা আর না লাগে।

কাপড়টির মেহেদি লাগা নির্দিষ্ট স্থান ডিটারজেন্ট পাউডার দিয়ে ভিজিয়ে রাখুন এবং কিছুক্ষণ ঘষুন। এক্ষেত্রে ছোট ব্রাশ (যেমন টুথব্রাশ) ব্যবহার করতে পারেন।

পাত্রে সামান্য দুধ গরম পানিতে মিশিয়ে মেহেদির দাগের ওপর ঢেলে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ছোট ব্রাশে ডিটারজেন্ট পাউডার দিয়ে আবার ঘষুন।

উপরের পদ্ধতিতে কাজ না হলে বেকিং সোডা ও পানি মেশান। এরপর তা শুকানোর জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকানোর পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

অন্য পদ্ধতিগুলো কাজ না করলে সবশেষ অস্ত্র হিসেবে ব্যবহার করুন বেকিং সোডা ও ভিনেগারের মিশ্রণ। এটি কাপড়ের দাগের ওপর লাগিয়ে শুকাতে দিন। শুকানোর পর তা পানি দিয়ে ধুয়ে নিন।

এই উপায়ে মেহেদির রং খুব অল্প সময়ের মধ্যে মুছা যায়।

উপরে