ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
রূপার গহনা

রূপার গহনার উজ্জ্বলতা ধরে রাখুন দীর্ঘ দিন

20Fours Desk | আপডেট : ৫ মার্চ, ২০১৮ ০৬:৪৮
রূপার গহনার উজ্জ্বলতা ধরে রাখুন দীর্ঘ দিন

নারীর সাজসজ্জার বড় অংশ হলো গহনা। অনেক নারীই রুপার গহনা ব্যবহার করে থাকে। রূপার গহনা কিছুদিন ব্যবহার করার পর ধুলোবালি আটকে মলিন হয়ে যায়। অনেক সময় এর উজ্জ্বলতাও কমে যায়। এতে চিন্তার কোনো কারণ নেই। কারণ খুব সহজেই  এই গহনা নতুনের মতো চকচকে হয়ে যেতে পারে। কিভাবে? আসুন জেনে নিই কিভাবে রূপার গহনার উজ্জ্বলতা দীর্ঘদিন ধরে রাখা যায় যায়।  

ভিনেগার ও বেকিং সোডা:

অর্ধেক কাপ সাদা ভিনেগারের সাথে দুই টেবিল চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মিশ্রণটিতে গহনা গুলো ডুবিয়ে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। এবার গহনা গুলো  পরিষ্কার করে শুকিয়ে নিন। এতে গহনার উজ্জ্বলতা ফিরে আসবে।

লবন ও শ্যাম্পু:

ব্যবহারের ফলে যদি আপনার রূপার গহনা ময়লা বা কালো হয়ে যায় তাহলে লবন ও শ্যাম্পু অনেক কাজের। এজন্য গরম পানিতে শ্যাম্পু ও লবন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এবার এতে আপনার রুপার গহনা  বেশ কিছুক্ষণ চুবিয়ে রাখুন এবং দাঁত পরিষ্কার করা ব্রাশ দিয়ে পরিষ্কার করুন । এতে গহনার উজ্জ্বলতা ফিরে আসবে।

লবণ ও বেকিং সোডা:

রুপার গহনার উজ্জ্বলতা ফিরে আনতে এই পদ্ধতিও অনেক কার্যকর। এজন্য প্রথমে একটি গ্লাস বা পাত্রে ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে নিন। এবার এতে অল্প পরিমাণে গরম পানি ঢালুন। তারপর এক বা দুই টেবিল চা চামচ লবণ এবং বেকিং সোডা মিশিয়ে নিন।এবার রূপার গহনা গুলো মিশ্রণটিতে পাঁচ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে গহনা গুলো পরিষ্কার করে নিন।

অলিভ অয়েল ও লেবুর রস:

একটি পাত্রে এক টেবিল চা চামচ অলিভ অয়েলের সাথে  অর্ধেক কাপ লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটিতে পরিষ্কার কাপড়ের টুকরো ভিজিয়ে নিন। তারপর অতিরিক্ত পানি নিঙ্গড়িয়ে রূপার গহনা গুলো পরিষ্কার করে নিন। পরে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

উপরে