কাঁধে ব্যথা সমস্যা সমাধানে প্রন রোস ও রিভার্স ফ্লাইস ব্যায়াম | 20fours
logo
আপডেট : ২৮ অক্টোবর, ২০১৯ ১২:৩৩
কাঁধে ব্যথা সমস্যা সমাধানে প্রন রোস ও রিভার্স ফ্লাইস ব্যায়াম
কাঁধে ব্যথা সমস্যা সমাধানে প্রন রোস ও রিভার্স ফ্লাইস ব্যায়াম
20fours Desk

কাঁধে ব্যথা সমস্যা সমাধানে প্রন রোস ও রিভার্স ফ্লাইস ব্যায়াম

আপনি হয়তো কাজ করতে করতে একটু কাঁধটা টান টান করতে গেলেন। আর তখনই দেখলেন কাঁধে শুরু হল অসহ্য ব্যথা। আর আপনি যখনই কোনও ভারী জিনিস তুলতে যান, তখনই এই ব্যথা বেড়ে যায়। নিশ্চয়ই আপনার কথাগুলো খুব চেনা চেনা লাগছে। এই কাঁধের ব্যথার থেকের অসহ্য কিন্তু খুব একটা কিছু হয় না। আর এই ব্যথা হলে কোনও কাজ করতেও কিন্তু বেশ সমস্যা হয়, মন দেওয়া যায় না। অনেক কারণে এই সমস্যা হয়। কখনও হয়তো অনেক ক্ষণ ধরে বসে থাকলে বা ভুল ভাবে শুলে এই ব্যথা হয়। আবার এমনও অনেক কারণ থাকে যা হয়তো পরীক্ষা করে দেখার দরকার আছে। যাই হোক, আজ আপনাদের জানাবো কী ভাবে আপনি ঘরেই কোনো মেডিসিন দিয়ে না ব্যায়ামের সাহায্যে কিভাবে এই সমস্যার সমাধান করতে পারেন সেই পদ্ধতি।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কাঁধে ব্যথা সমস্যা সমাধানে প্রন রোস ও রিভার্স ফ্লাইস ব্যায়াম করার কৌশলঃ

১। প্রন রোস
৪৫ ডিগ্রি কোণ করে থাকা একটি বেঞ্চের ওপর উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। দুই হাতে দুটি ডাম্বেল নিয়ে শরীর পর্যন্ত এমনভাবে তুলে আনতে হবে, যেন কনুই ৯০ ডিগ্রি কোণ তৈরি করে। এক সেকেন্ড এ অবস্থায় ধরে রেখে হাত সোজা করে নামিয়ে আনতে হবে।

২। রিভার্স ফ্লাইস
৪৫ ডিগ্রি কোণ করে থাকা একটি বেঞ্চের ওপর উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। দুই হাতে দুটি ডাম্বেল নিয়ে হাত দুটি সোজা করে ওপরে তুলতে হবে, যেন দুই হাত দুই পাশে ছড়িয়ে থকে। এ অবস্থায় কনুই একটু বাঁকিয়ে থাকবে। ধীরে ধীরে আবার সোজা অবস্থায় ফিরিয়ে আনতে হবে।

সমস্যা কম থাকলে বুকের পেশির ব্যায়ামের সঙ্গেই কাঁধের পেশির ব্যায়াম করা যেতে পারে। কিন্তু সমস্যা বেশি হলে চার থেকে ছয় সপ্তাহ শুধু উপরের এই দুটি ব্যায়াম করতে হবে।