ঢাকা, শনিবার, ১৫ জুন, ২০২৪
দেয়াল থেকে তেলের দাগ তুলতে

দেয়াল থেকে তেলের দাগ তুলতে

Desk | আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০৯:৪৬
দেয়াল থেকে তেলের দাগ তুলতে

দেয়ালে দাগ থাকলে সেটা দেখতে একদমই ভাল লাগে না, বিশেষত সেটা যদি হয় তেলের দাগ তাহলে তো আরও বিরক্তিকর লাগে।সাধারণত রান্নাঘরের দেয়ালে তেলের দাগ বেশি দেখা যায়। আর একবার তেলের দাগ লাগলে তা সহজে উঠতেও চায় না। এতে দেয়ালটি আরও বেশি ময়লা দেখায়। এই ধরনের দাগ সাবান-পানির সাহায্যে সহজে পরিষ্কারও হয় না। তবে অনেকের হয়তো জানা নেই, দেয়াল থেকে তেলের দাগ দূর করতে কর্ণফ্লাওয়ার ও সাদা ভিনেগারের ব্যবহার করা যায়।
আজকের লেখায় আমরা তাই আপনাদের জানাবো দেয়াল থেকে তেলের দাগ তুলতে কর্ণফ্লাওয়ার ও সাদা ভিনেগারের ব্যবহার পদ্ধতি।

আসুন তাহলে জেনে নেওয়া যাক দেয়াল থেকে তেলের দাগ তুলতে কর্ণফ্লাওয়ার ও সাদা ভিনেগারের ব্যবহারঃ

১। কর্ণফ্লাওয়ার: কর্ণফ্লাওয়ারের সাহায্যেও দেয়াল পরিষ্কার করা যায়। পানিতে তিন চামচ কর্ণফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মেশান। দাগ লাগা দেওয়ালে পেস্টটি ছড়িয়ে দিন এবং কয়েক মিনিটের জন্য পেস্টটি সেখানে লাগিয়ে রেখে দিন। এরপর হালকা ভেজা কাপড় ব্যবহার করে পেস্টটি তুলে ফেলুন। তেলের দাগ দূর না হওয়া পর্যন্ত বার বার এটি করুন।
২। সাদা ভিনেগারঃ অনেকেই নিজেদের অভিজ্ঞতা থেকে জানিয়েছেন যে, দেওয়ালে লেগে থাকা তেলের দাগ পরিষ্কারের জন্য সাদা ভিনেগার খুবই কার্যকর। এই পদ্ধতি প্রয়োগের জন্য, সাদা ভিনেগারের মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে রাখুন এবং তারপর এটি হালকাভাবে নিঙড়ে নিন যাতে অতিরিক্ত ভিনেগার স্পঞ্জ থেকে বেরিয়ে যায় এবং স্পঞ্জটি হালকা ভেজা থাকে। দাগ অপসারণ না হওয়া অবধি আপনার দাগযুক্ত দেওয়ালে স্পঞ্জটি ঘষতে থাকুন। এই পদ্ধতিটি আপনার দেওয়াল পরিষ্কার করতে এবং সহজেই তেলের দাগ তুলতে সহায়তা করবে।

এছাড়া বিভিন্ন ক্ষেত্রে বেকিং সোডা ব্যবহৃত হয়। তেলের দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডার জুড়ি মেলা ভার। বেকিং সোডা এবং পানি দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার একটি স্পঞ্জের মাধ্যমে পেস্টটি দাগের উপর স্ক্রাব করুন।

উপরে