ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
নতুন মায়েদের জন্য উপকারী খাবার

নতুন মায়েদের জন্য উপকারী খাবার

20Fours Desk | আপডেট : ২৮ জুলাই, ২০১৯ ১২:৪৬
নতুন মায়েদের জন্য উপকারী খাবার

একটি শিশু জন্মের পর মায়ের দুধেই শিশুর প্রধান খাবার। তাই মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে কিছু সহায়ক খাবার খাওয়ানো দরকার। আর প্রকৃতিতে রয়েছে এমন কিছু খাবার যা স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করে।

চলুন তাহলে জেনে নেয়া যাক স্তন্যদানকারী মায়েদের জন্য উপকারী খাবার গুলো কি কিঃ


আজোয়াইনঃ মায়ের বুকের দুধ বৃদ্ধিতে এটা সাহায্য করে।

কাঠবাদামঃ কাঠবাদাম প্রোটিন ও ক্যালসিয়ামের ভালো উৎস।  স্তন্যদানকারী মায়ের দৈনিক ১,২৫০ মি.গ্রা. ক্যালসিয়াম গ্রহণ করা প্রয়োজন।

তিলঃ তিলে আছে নানান স্বাস্থ্যগুণ। এর ভেষজ গুণের জন্য বহু বছর ধরেই ব্যবহৃত হয়ে আসছে। তিল ডায়াবেটিসের পাশাপাশি হৃদরোগ এবং আর্থ্রাইটিস থেকে রক্ষা করতে সহায়তা করে। আর মায়ের বুকের দুধ বৃদ্ধিতেও সাহায্য করে।

হেলেঞ্চা ধরনের শাকঃ সন্তান জন্মদানের পরে অধিকাংশ নারীর শরীরে লৌহের ঘাটতি দেখা দেয়। এই সমস্যা দূর করতে সাহায্য করে হেলেঞ্চা, হিঞ্চে, কলমিসহ বাগানে হয় এরকম ঝাঁঝাঁলো শাক। এগুলো উচ্চ লৌহ ও ফলিক অ্যাসিড সমৃদ্ধ। তবে মনে রাখতে হবে গর্ভাবস্থায় এটা না খাওয়া ভালো। কেননা এটা সন্তান জন্মদানের সময় প্রভাব রাখে।

নারিকেলঃ এতে ক্যালরির পরিমাণ কম এবং কোলেস্টেরল নেই। এতে আছে চারটা কলার চেয়ে বেশি পটাশিয়াম। এছাড়াও আছে ক্যালসিয়াম, ফসফরাস এবং লরিক অ্যাসিড। এটা শরীর আর্দ্র রাখতে সাহায্য করে যা স্তন্যদানকারী মায়েদের জন্য জরুরি।

মেথিঃ মেথিতে থাকা বিভিন্ন উপাদান নারীদের দুগ্ধগ্রন্থিকে প্রভাবিত করে। অর্থাৎ দুধ বৃদ্ধিতে সাহায্য করে।

উপরে