ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
নারীদের আদর্শ খাদ্য তালিকা

কর্মজীবী নারীদের সুস্বাস্থ্যে আদর্শ খাদ্য তালিকা

20Fours Desk | আপডেট : ১১ জুলাই, ২০১৯ ০৮:১৬
কর্মজীবী নারীদের সুস্বাস্থ্যে আদর্শ খাদ্য তালিকা

পুরুষের পাশাপাশি কর্মক্ষেত্রে  নারীরাও এগিয়ে চলছেন সমান তালে। আবার পুরুষের মতো কাজ শেষে ঘরে এসে ল্যাপটপে বা টিভি রিমোট নিয়ে বসে পড়ার ফুরসত নেই তাদের।  সকাল সন্ধ্যা কাজ করে আবার ঘরে এসে করছেন ঘরকন্না। হেঁশেলও ঠেলছেন। বাচ্চা সামলাচ্ছেন। এত কাজের চাপে কর্মজীবী নারীর নিজেকে সুস্থ  রাখা একটি চ্যালেঞ্জই বটে।তাই  কর্মজীবী নারীরা তাদের স্বাস্থ্য সুরক্ষায় একটি আদর্শ খাদ্য তালিকা অনুসরণ করতে পারেন।

চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক কর্মজীবী নারীদের সুস্বাস্থ্যে আদর্শ খাদ্য তালিকা কেমন হতে পারেঃ

প্রতিদিন কাজে বের হওয়ার আগে পুষ্টিগুণ সম্পন্ন খাবার গ্রহণ করতে হবে। কেননা সকালের নাশতার উপাদানই আমাদের রক্তের শর্করাকে নিয়ন্ত্রণ করে। কর্মজীবী নারীদের খাবারের প্লেট থাকা উচিৎ সবুজ শাকসবজী। খাবারের ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট একজন কর্মজীবী নারীকে রাখে সঠিক ওজনসম্পন্ন, সক্রিয় ও সতেজ। একটি ফল বা এক গ্লাস ফলের রস পান করে বের হতে হবে। ফলের রস সারাদিনে খাবার হজমে সহয়তা করবে, ওজনও কমাবে।

প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন সি-যুক্ত খাবার রাখতে হবে। ভিটামিন সি শরীরের চর্বি ভাঙতে সহয়তা করে। কমলা, পেয়ারা, আমলকী প্রভৃতি ফলে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। প্রতিদিন খাদ্য তালিকায় এক কাপ দুধ রাখাটা জরুরি। কর্মজীবী নারীদের সহকর্মী বা অফিস কর্তৃক নানা পার্টিতে অংশগ্রহণ করতে হয়। আজকাল পার্টিতে বুফে খাবার পরিবেশন করা হয়। এক্ষেত্রে ফাস্ট ফুড কম গ্রহণ করা জরুরি।

অ্যালকোহল বা ক্যাফেইন গ্রহণ করা উচিৎ নয়। কেননা অতিরিক্ত অ্যালকোহল বা ক্যাফেইন গ্রহণ শরীরের হরমোনের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটায় এবং ক্যালসিয়াম কমিয়ে দেয়।
এছাড়াও কাজের মাঝে প্রতি দুই ঘণ্টায় অন্তত ৫ থেকে ১৫ মিনিট নিজের জন্য বরাদ্দ রাখতে হবে। যারা ডেস্কে কাজ করেন তাদের অবশ্যই শরীরের সব স্থানে অক্সিজেন সরবরাহের জন্য অন্তত চার ঘণ্টা পর ১০ থেকে ১৫ মিনিট হাঁটাহাঁটি করতে হবে। ডেস্কে বসার জায়গাটি অবশ্যই আরামদায়ক কিনা তা দেখতে হবে। এবং প্রতিদিন কর্মজীবী নারীদের কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে।

উপরে