ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
ওজন কমাতে তরল পানি

ওজন কমাতে তরল পানি

20fours Desk | আপডেট : ২ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৩৮
ওজন কমাতে তরল পানি

অনেকেই আজকাল ওজন কমানোয় বেশ মনোযোগী হয়েছেন। ওজন কমানোর একটি উদ্দেশ্য সুস্থ থাকা; আরেকটি উদ্দেশ্য দেখতে সুন্দর এবং স্লিম থাকা। অতিরিক্ত ওজন বা স্থূলতা আজ নানা স্বাস্থ্য সমস্যার মূল কারণ। আর প্রক্রিয়াজাতকৃত খাবার এবং জাঙ্কফুডই স্থূলতার পেছনে প্রধানত দায়ী। খুব বেশি খাবার খেলে বা শারীরিকভাবে নিষ্ক্রিয় হওয়ার কারণে স্থূলতা রোগ হয়। ডায়েটিং এবং ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর পাশাপাশি যেসব তরল খাবার ওজন নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে, আর আজকের লেখায় সে সকল তরল পানি ওজন কমাতে সাহায্য করে সেগুলো পাঠকের জন্য তুলে ধরা হলো।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ওজন কমাতে  তরল পানির গুণঃ

১। ‘পানির অপর নাম জীবন’ এটা প্রমাণিত সত্য। প্রচুর পরিমাণে পানি পান করলে আপনার ওজন কমবে।বাঁচবে আপনার জীবন। প্রতিদিন অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। তবে আরও স্বাস্থ্যসম্মত করার জন্য আপনি পানির সাথে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। তবে যেকোনো পরিশ্রম করার পূর্বে লেবু পানি খেয়ে নিন। এতে আপনার অতিরিক্ত ফ্যাট কমে যাবে।

২। শাকসবজি হল পুষ্টির আধার। শাকসবজি দিয়ে তৈরি স্যুপ পান করলে আমাদের মেটাবোলিজম শক্তিশালী হয়। রাতের খাবারের পূর্বে সবজির স্যুপ খেলে রাতে কম পরিমাণে ক্যালোরি গ্রহণ করা হবে।

৩। ব্ল্যাক কফিও মেটাবোলিজম শক্তিশালী করতে সাহায্য করে। এটি খুব দ্রুত ফ্যাট দূর করতে কার্যকর ভূমিকা রাখে। ব্ল্যাক কফিতে যে ক্যাফেইন রয়েছে তা চর্বি দূর করে এবং দ্রুত ক্যালোরি পোড়ায়।

৪। স্কিম মিল্ক হাড় মজবুত রাখতে সাহায্য করে। এতে চর্বিহীন প্রোটিন, ভিটামিন ডি ও ক্যালসিয়াম রয়েছে। এটি কোনো ধরনের ক্যালোরি যোগ করা ছাড়াই ভিটামিনের দৈনিক চাহিদা মেটায়।

৫। গ্রীণ টি ওজন কমানোর জন্য সবচেয়ে ভাল পদ্ধতি। প্রতিদিন মাত্র দুইকাপ চা আপনার ওজন কমানোর পরিকল্পনায় সাহায্য করতে পারে। এছাড়া সবুজ  চা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

উপরে