ঢাকা, বুধবার, ২৬ জুন, ২০১৯
মেদ কমানো

মেদ কমানোর ভেষজ কিছু পানীয়

20Fours Desk | আপডেট : ৮ জুন, ২০১৯ ১১:২৭
মেদ কমানোর ভেষজ কিছু পানীয়
পেটের মেদ নিয়ে বিব্রত অবস্থায় পড়তে হয় অনেককেই। এটি যেমন শরীরের শেপ নষ্ট করে শরীরকে করে তোলে অনাকর্ষণীয় তেমনি নিজের সেলফ কনফিডেন্সও কমিয়ে দেয় অনেকখানি। পেটের মেদ বিভিন্ন কারণে হতে পারে। তার মধ্যে রয়েছে বংশগত সমস্যা, অতিরিক্ত ফ্যাট যুক্ত খাবার খাওয়া, দুর্বল মেটাবোলিজম ইত্যাদি। অনেকেই মনে করে থাকেন যে শুধু ডায়েট করলেই পেটের মেদ কমানো সম্ভব।ডায়েট করে মেদ কমানো যায় কিন্তু তার পাশাপাশি চাই ভেষজ কিছু পানীয় পান করা। তাইতো আজকের লেখায় থাকছে আপনাদের জন্য মেদ কমানোর ভেষজ কিছু পানীয়।
 
চলুন তাহলে জেনে নেওয়া যাক মেদ কমানোর ভেষজ কিছু পানীয়ঃ
 
(১) অ্যালোভেরায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের দূষিত পদার্থ বের করে দেয়। কোষ্ঠকাঠিন্য ও হজমের গণ্ডগোল দূর করতেও কার্যকর এটি। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক গ্লাস অ্যালোভেরার জুস পান করতে পারেন। এটি পেটে মেদ জমতে দেবে না।
 
(২) ১টি লেবুর রস, ১টি শসা, ১ টেবিল চামচ আদা কুচি, ১ টেবিল চামচ অ্যালোভেরা জুস ও ধনেপাতা কুচি একসঙ্গে আধা গ্লাস পানি দিয়ে ব্লেন্ড করে নিন। ঘুমানোর আগে পান করুন পানীয়টি। মেদ দূর হবে পেটের।
 
(৩) ১ কাপ কুসুম গরম পানির সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ অপরিশোধিত আপেল সিডার ভিনেগার, ১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পান করুন। 
 
এই ভেষজ কয়েকটি পানীয় নিয়মিত রাতে ঘুমানোর আগে পান করলে কমবে পেটের মেদ। তবে পাশাপাশি মেনে চলতে হবে আরও কিছু নিয়মও। যেমন নিয়মিত শরীরচর্চা, পর্যাপ্ত ঘুম ও সঠিক খাদ্যাভ্যাস।

উপরে