ঢাকা, বুধবার, ২৬ জুন, ২০১৯
উরুর অতিরিক্ত মেদ কমানো

উরুর অতিরিক্ত মেদ কমানোর ব্যায়াম

20Fours Desk | আপডেট : ৩০ মার্চ, ২০১৯ ১৪:৪৮
উরুর অতিরিক্ত মেদ কমানোর ব্যায়াম

মাঝে মাঝে শরীরের বিশেষ কিছু জায়গার স্থুলতা নানা সময়েই অপ্রীতিকর ও অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন করে। তেমনই একটি অস্বস্তিকর সমস্যা উরুর অতিরিক্ত মেদ । তাই অবহেলা না করে উরুর অতিরিক্ত মেদের দিকেও নজর দিতে হবে।কেননা শুধু পেটের মেদ কমালেই হবে না সেই সাথে প্রয়োজন উরুর অতিরিক্ত মেদ কমানোর ব্যবস্থা করা। আমরা মুলত অতিরিক্ত মেদ কমাতে নানান রকম কৌশল অবলম্বন করে থাকি কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত মেদ বা ওজন কমাতে সর্বপ্রথম করা উচিত কিছু শরীরচর্চা। তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য উরুর অতিরিক্ত মেদ কমানোর ব্যায়াম।

চলুন তাহলে জেনে নেওয়া যাক উরুর অতিরিক্ত মেদ কমানোর ব্যায়ামগুলোঃ

(১) উপবেশন ভঙ্গিঃ
দু’পায়ের মাঝখানে সামান্য ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান । এবার এমনভাবে বসে পড়ুন যাতে আপনার উরু এবং মেঝে সমন্তরাল হয় । আপনি চাইলে আপনার হাত দুটিও সামনে প্রসারিত করতে পারেন (ছবির মত )। এভাবে ৩০ সেকেন্ড অবস্থান করুন ।

(২) উল্লম্ফন উপবেশন ভঙ্গিঃ
দু’পায়ের মাঝখানে কাঁধ সমান ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান । আপনার হাঁটুকে ৯০ ডিগ্রীতে বাঁকিয়ে বসে পড়ুন । এবার লাফ দিন এবং পূর্বের অবস্থানে ফিরে আসুন । মনে রাখবেন লাফ দেওয়া ও ফিরে আসা যেন খুবই আলতোভাবে হয় । সমস্ত ওজন গোঁড়ালিতে দিয়ে যতদূর সম্ভব হাঁটু বাঁকানোর চেষ্টা করুন ,৩-৮ বার করুন।

(৩) এক হাতে এক পায়ে পৌঁছানোঃ
বাম পায়ে দাঁড়িয়ে ডান হাত সামনে বাড়িয়ে দিন । এবার দেহের উপরের অংশ নিচের দিকে নামাতে থাকুন এবং ডান পা টি পেছনের দিকে নিয়ে যান । এমনভাবে করুন যেমনটি আপনি নিচ থেকে কোন বস্তু উঠানোর সময় করে থাকেন ।

(৪) এক পায়ের চাক্রিক ভঙ্গিঃ
আপনার দু’হাত উপুড় করে মেঝেতে শুয়ে পড়ুন । খেয়াল রাখবেন হাতের কব্জি যেন ঊর্ধমুখী হয় । আপানার বাম পা উপরে উঠান । নিঃশ্বাস নিতে নিতে বাম পায়ের সাহায্যে একটি চক্র বা বৃত্তাকৃতির পথের সৃষ্টি করুন । পুরো পা দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে এভাবে করুন। এরপর ডান পা দিয়ে একইভাবে করুন। প্রতি পা দিয়ে ৫ বার ঘড়ির কাঁটার দিকে এবং ৫ বার ঘড়ির কাঁটার বিপরীত দিকে চেষ্টা করুন ।

এই আসনগুলো নিয়মিত অভ্যাস করলে আপনি ঘরে বসেই হয়ে উঠতে পারেন মেদহীন-সুন্দর উরু তথা পায়ের অধিকারী।তাহলে আর দেরি কেনো জিমে নয় বাসায় বসেই আজ থেকেই শুরু করে দিন এই অনুশীলনগুলো।

উপরে