ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
ওজন কমাতে কিভাবে সাহায্য করে দারুচিনি

ওজন কমাতে কিভাবে সাহায্য করে দারুচিনি

20Fours Desk | আপডেট : ২৬ মার্চ, ২০১৯ ০৮:১৩
ওজন কমাতে কিভাবে সাহায্য করে দারুচিনি

যে সব জিনিস ওজন কমাতে সহায়ক, তাদের মধ্যে দারুচিনি একটি। এ মশলাটি  স্বাস্থ্যকর ভাবে ওজন কমাতে সাহায্য করে। অতিরিক্ত ওজনের প্রতিটি মানুষেরই ইচ্ছা ও লক্ষ্য থাকে কিভাবে ওজন কমানো যায়। ওজন কমানোর বিভিন্ন ধরনের উপায় অনেকেই জানেন। কিন্তু অনেকেই জানেন না যে কার জন্য কোন পদ্ধতি কার্যকর। তবে
বেশ কিছু ধরনের খাবার, ভেষজ উদ্ভিদ এবং মশলা ওজন কমানোর প্রক্রিয়াকে সাহায্য করতে পারে। এসব উপাদান এর  মাঝে দারুচিনি হচ্ছে এমন একটি মশলা যা স্বাস্থ্যকর ভাবে ওজন কমাতে সাহায্য করে।

জেনে নিন কি করে ওজন কমায় দারুচিনিঃ

১। ইন্সুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করেঃ

দারুচিনি কার্যকর ভাবে ইন্সুলিনের কার্যক্রম অনুসরণ করে। রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ইন্সুলিন বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে তাই অতিরিক্ত চর্বি জমা হতে বাধা দেয়।    

২। কোলেস্টেরলের মাত্রা কমায়ঃ

দারুচিনি দেহের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদস্বাস্থ্যের সুস্থতা বজায় রাখতে
সাহায্য করে।

৩। বিপাকক্রিয়ার মাত্রা বৃদ্ধি করেঃ

এই মশলাটি শুধু রক্তের শর্করা নয়  বিপাক ক্রিয়াও পরিবর্তিত করতে পারে। যার ফলে দেহ তার অতিরিক্ত শর্করাকে চর্বিতে পরিনত হতে দেয় না।

৪। ক্ষুধা কমিয়ে দেয়ঃ

 দারুচিনি পাকস্থলীর ভেতরের খাবারের চলাচলকে ধীর করতে সাহায্য করে। এর ফলে যারা ওজন কমাতে চায় তাদের জন্য এই কাজটা বেশ উপকারি। কারন এর ফলে খাবার ধীর গতিতে হজম হয় এবং ক্ষুধা কম অনুভূত  হয়।

৫। দেহে মিষ্টির অভাব পূরণ করেঃ

দারুচিনির প্রাকৃতিক মিষ্টি স্বাদ যাদের মিষ্টি খাবার অভ্যাস থাকে তাদের সেটা কমাতেও সাহায্য করে। কারন ওজন কমানোর প্রথম শর্তই হলো মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকা ফলে ওজন কমানোর গতি দ্রুততর হয়।

৬। ওজন বৃদ্ধি কমায়ঃ

সকালের নাস্তার সিরিয়ালে এক চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে বা কফি মিশিয়ে বা পানিতে মধুর সাথে মিশিয়ে খেতে পারেন।এটি আপনার ওজন বৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

উপরে