ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯
মেটাবলিজম

মেটাবলিজম বাড়াতে যা খাবেন

20Fours Desk | আপডেট : ১৪ মার্চ, ২০১৯ ১১:৫৪
মেটাবলিজম বাড়াতে যা খাবেন

আমাদের জীবনে বেঁচে থাকার জন্য শরীরে যে বিপাক প্রক্রিয়া হয় সেটাই আসলে মেটাবলিজম। এখন অনেক রকমের হেল্দী ডায়েট প্ল্যান এবং লাইফস্টাইল আছে যার মাধ্যমে আপনি আপনার মেটাবলিজমকে বাড়াতে পারেন এবং আপনার শরীরকে আরও কর্মক্ষম করে তুলতে পারেন এবং আপনার ওজন কমিয়ে ফিটনেস মিশন এ জলদী জলদী লক্ষ্যে পৌঁছাতে পারেন ।  আর আপনাদের লক্ষ্যে পৌঁছানোর জন্যই আজকের লেখাতে থাকছে মেটাবলিজম বাড়াতে যা খাবেন সে ব্যাপারেই কিছু তথ্য।

চলুন তাহলে জেনে নেওয়া যাক মেটাবলিজম বাড়াতে যা খাবেনঃ

(১) গ্রিন টিঃ
যদি আপনি চা/ কফি পছন্দ না করেন বা কখনো না নিয়ে থাকেন তবে জেনে নিন আপনি হয়তো এতদিন একটি মেজর মেটাবলিজম বুস্টিং পানীয় মিস করেছেন ।গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুব ভালো। কিন্তু তার পাশাপাশি এর মধ্যে থাকা ক্যাটেচিন মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। ফ্যাটঅক্সিজেশন এবং থার্মোজেনেসিস-এর মাধ্যমে শরীরে চর্বির পরিমাণ কমায়। দিনের মাথায় দু'-তিন কাপ গ্রিন টি সহজে মেটাবলিজম বাড়াতে পারে। এই চা ঠান্ডা করেন, আইসড গ্রিন টি-ও খেতে পারেন।

(২) মাখন নয় নারকেল তেলঃ
বিশেষজ্ঞরা বলছেন, নারকেল তেলে রয়েছে মিডিয়াম চেন ফ্যাট। মিডিয়াম চেন ফ্যাট হজম হয় অনেক সহজে। দীর্ঘ চেন ফ্যাট শরীরে প্রচুর চর্বি তৈরি করতে পারে। কিন্তু মিডিয়াম চেন ফ্যাট তা করে না। তাই দীর্ঘ চেন ফ্যাট থাকে এমন জিনিস, যেমন মাখন বাদ দিয়ে নারকেল তেল খান। এতে মেটাবলিজম অনেকটাই বাড়ে।

(৩) মাছঃ
মাছ খেলে মেটাবলিজমের পরিমাণ বাড়ে। এর পিছনে রয়েছে ওমেগা থ্রি-র ভূমিকা। বিশেষজ্ঞদের মতে, প্রাণিজ প্রোটিনের সূত্র যদি মাছ হয়, তাহলে উপকার আরও বেশি। কারণ এতে রয়েছে লেপটিন হরমোন। এই হরমোন মেটাবলিজিম বাড়াতে সাহায্য করে। এবং হজম ক্ষমতা বাড়ায়।

(৪) মশলাদার খাবারঃ
মশলাদার খাবার খেলে মেটাবলিজম বাড়ে। শুনে অবাক লাগলেও কথাটা সত্যি। বিশে, করে খাবারে গোলমরিচের পরিমাণ বেশি থাকলে মেটাবলিজম বেড়ে যায়। সেক্ষেত্রে খাবার হজম হয় তাড়াতাড়ি। চর্বির পরিমাণও কমে।

এছাড়া ঠান্ডা পানীয় নয়, ঠান্ডা পানি খান। কারণ ঠান্ডা পানীয়তে  চিনির পরিমাণ অনেক বেশি হয়। ফলে তাতে ক্যালোরি থাকে। তাই কোল্ড ড্রিংক মেটাবলিজমই কমায় না, সরাসরি ওজনও বাড়িয়ে দেয়। কিন্তু ঠান্ডা পানি  খেলে মেটাবলিজম যেমন কমে, তেমনই খাবারের থাকা চর্বি শরীরে চেপে বসে না।

উপরে