ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
ওজন কমিয়ে নিন খেলাধুলা করে

ওজন কমিয়ে নিন খেলাধুলা করে

20fours Desk | আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৮ ০১:১৪
ওজন কমিয়ে নিন খেলাধুলা করে

ওজন কমানোর জন্য অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। না খেয়ে থাকাসহ বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেন অনেকে। এ পদ্ধতি অবলম্বন করে যদি ওজন কমাতে না পারেন তাহলে আগের পরিকল্পনাগুলো ছেড়ে দিন। নিতে পারেন নতুন কোনো পদ্ধতি। আর তা যদি খেলাধুলা তাহলে মন্দ হয় না কি বলেন। আজকের লেখাতে থাকছে এমনি তিনটি সহজ ব্যায়াম বা খেলাধুলা যার মাধ্যমে আপনি ওজন কমিয়ে নিতে পারবেন সহজেই।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ওজন কমানোর সহজ খেলাধুলা বা ব্যায়াম গুলোঃ

(১) ভলিবলঃ
ভলিবল খেলাতে দুই দলেরই ছয় জন করে খেলোয়াড় থাকে। নেট দিয়ে বিভক্ত করা কোর্টের দুই প্রান্তে খেলোয়াড়েরা থাকে এবং তাদের উদ্দেশ্য থাকে প্রতিপক্ষ দলের সীমানার মধ্যে বলকে ভূমিতে স্পর্শ করার মাধ্যমে পয়েন্ট অর্জন করা। খেলতে খেলতে ওজন কমাতে চাইলে ভলিবলকে বেছে নিতে পারেন। ভলিবল একটি মজার এবং প্রতিযোগিতাপূর্ণ ওজন কমাবার উপায়। ভলিবল খেলা ক্যালরি পোড়ানোর সঙ্গে সঙ্গে হাত ও চোখের সমন্বয় উন্নত করে। ভলিবল খেলে প্রতি ঘণ্টায় আপনি কমাতে পারবেন ১৮৫ থেকে ২৮৫ ক্যালরি।

(২) টেনিসঃ
টেনিস খেলার জন্য প্রয়োজন হয় তারযুক্ত একটি দণ্ড যা 'র‌্যাকেট' নামে পরিচিত, একটি বল এবং জাল। গতি, যথার্থতা, শক্তি এবং সমন্বয় – এ সবকিছুই টেনিস খেলার জন্য জরুরি। টেনিস খেলা  বহুমুখী ফলদায়ক ব্যায়াম। টেনিস মানসিক সতর্কতাও বাড়ায়। টেনিস খেলে প্রতি ঘণ্টায় আপনি ব্যয় করতে পারবেন ৩০০ থেকে ৪০০ ক্যালরি।

(৩) বেসবলঃ
বেসবল ব্যাট ও বলের একটি দলীয় খেলা যাতে নয়জন খেলোয়াড়বিশিষ্ট দুইটি দল অংশ নেয়। নিক্ষিপ্ত বলে ব্যাট দ্বারা আঘাত করে একটি ৯০ ফুটের রম্বসাকৃতি অংশের চারকোণায় চারটি বেস স্পর্শ করে রান নেয়ার মধ্য দিয়ে খেলাটি সম্পন্ন হয়। বেসবল আমাদের দেশে খুব একটা প্রচলিত না হলেও শরীরচর্চায় এ খেলাও অত্যন্ত চমৎকার কাজ দেয়। এটা অনেকটা ক্রিকেটের মতোই। হাত ঘুরিয়ে বল করতে হয় এবং সজোরে বল মারতে হয় ও দৌড়াতে হয় বলে এটি ব্যায়াম হিসেবে ভালো। বেসবল খেলায় প্রতি ঘণ্টায় কমবে ৩৭৫ থেকে ৫৭৫ ক্যালরি।

আমরা কেবল তিনটি খেলা সম্পর্কে বলেছি। ক্যালরি বার্ণ করার জন্যে যে কোন কায়িক পরিশ্রমের খেলাকেই আপনি নিজের সুবিধা এবং পছন্দমতো বেছে নিতে পারেন। তাহলে জেনে গেলেন তো খেলাধুলার মাধ্যমে কিভাবে ওজন কমিয়ে নিবেন। তাহলে আর দেরি কেনো আজই আপনার ওজন কমাতে আপনিও শুরু করতে পারেন খেলাধুলা করা।

উপরে