ঢাকা, রবিবার, ২৬ মে, ২০১৯
শুধু আলুর ডায়েটে কীভাবে ওজন কমাবেন?

শুধু আলুর ডায়েটে কীভাবে ওজন কমাবেন?

20fours Desk | আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৮ ২২:১১
শুধু আলুর ডায়েটে কীভাবে ওজন কমাবেন?

মূলত আলু একটি বহুবর্ষজীবী টিউবেরাস ফসল যা সোলানেসিয়া গোত্রের অন্তর্গত। আসলে এর খাওয়ার উপযোগী টিউবারের কারণেই এটির আলু নামকরণ। আমরা প্রায় প্রতিদিন অন্যান্য খাবারের পাশাপাশি এই আলু খেয়ে থাকি। এই আলুর পুষ্টিগুণ অনেক।  আলুতে ভিটামিন 'এ', 'বি' ও 'সি' আছে। এছাড়াও আলুর খোসাতে আছে ভিটামিন 'এ', পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। অতিরিক্ত ওজন কমাতে সকালে হাঁটাচলা, রুটিন মেনে খাবার খাওয়াসহ অনেক কিছুই করছেন। তবে কিছুই কাঙ্ক্ষিত ওজন কমছে না। আপনি জেনে অবাক হবেন যে, আপনার কাঙ্ক্ষিত ওজন কমাতে পারে আলু। আর আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য সেই ব্যাপারেই তথ্য।

চলুন তাহলে জেনে নেওয়া যাক আলু যেভাবে ওজন কমায়ঃ

(১) সেদ্ধ আলু ওজন কমাতে অনেক বেশি কার্যকর। টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে আলু সেদ্ধ খেতে হবে।সেদ্ধ আলু ম্যাজিকের মতো ওজন কমাবে।এ সময় চা, কফি, পানি পান করা যাবে। তবে দুধ খাওয়া যাবে না।

(২) ওজন কমানোর জন্য যে সময়ে আপনি আলু খাবেন ওই সময়ে অন্য খাবার গ্রহণ থেকে বিরত থাকুন। তবে আলুর সঙ্গে সামান্য পরিমাণে লবণ নেয়া যেতে পারে।

(৩) যে কয়েক দিন আপনি সেদ্ধ আলু খাবেন ওই কয়েক দিন ভারি ব্যায়াম করা যাবে না।তবে হালকা হাঁটাচলা করা যাবে। এছাড়া প্রতিদিনের ওষুধ খেতেই পারেন।

(৪) সেদ্ধ আলু অল্প খেলে পেট ভরে যায়। ফলে বেশি খাওয়ার প্রয়োজন হয় না। এছাড়া আলু সহজে হজম হয়।ফলে ওজন কমাতে সাহায্য করে।কোমরের মেদ কমানোর জন্য আলুর ডায়েট খুব উপকারি।আলু শুধু ওজন কমায় না, সে সঙ্গে শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে।

এ পদ্ধতিতে ভাল ফল পেতে পারেন। পরপর পাঁচ দিন নিয়ম মেনে আলু খেলে ম্যাজিকের মতো কমবে ওজন।

উপরে