ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
ওজন কমানো

ওজন কমাতে সান্ধ্যকালীন ৩টা নিয়ম

20Fours Desk | আপডেট : ১৯ আগস্ট, ২০১৮ ১০:৩৫
ওজন কমাতে সান্ধ্যকালীন ৩টা নিয়ম

শরীরের বাড়তি ওজন  নিয়ে আজকাল অনেকেই চিন্তিত। সুস্বাস্থ্যের জন্য তো বটেই, শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই ভাবেন ওজন কমাবেন। কিন্তু কর্মব্যস্ততার কারণে অনেক সময়েই ওজন কমানোর জন্য প্রয়োজনীয় ব্যায়াম বা ডায়েট করা হয়ে ওঠে না।

তবে জানেন, কিছু সহজ কৌশল অবলম্বন করলে বাড়তি ওজন কমানো কিন্তু অতটা কঠিন নয়। আপনিও পারবেন ওজন কমাতে। আর তার জন্য চাই সান্ধ্যকালীন ৩টা নিয়ম মেনে চলা। অনেক সময় দেখা যায় সান্ধ্যকালীন আপনার কয়েকটি ভুল অভ্যাসের কারণেই বেড়ে যেতে পারে আপনার ওজন।তাই আজকে জানাবো সান্ধ্যকালীন ৩টা নিয়ম যা আপনার ওজন কমাবে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ওজন কমাতে সান্ধ্যকালীন ৩টা নিয়মঃ

(১) রাতের খাবারের পর আর না খাওয়াঃ
রাতের খাবার খাওয়ার পর আর কোন ধরণের খাবার খাবেন না। অনেকের অভ্যাস আছে ডিনারের পর হালকা কিছু খাওয়ার। কিন্তু এটা থেকে দূরে থাকুন।
ভালো হয় রাতের খাবারের পর আর রান্নাঘর বা ফ্রিজের দিকে না গেলে।

(২) বুঝেশুনে স্ন্যাকস নির্বাচনঃ
অনেক সময় খুব বেশি আগে রাতের খাবার খেয়ে ফেললে পরে আবার ক্ষুধা লাগে। সে সময় খেতে পারেন। কিন্তু খাবারটা দেখে শুনে নির্বাচন করুন।
এমন কিছু খাবেন না যাতে আপনার রাতের ঘুম ব্যাহত হয়। কেননা ভালো ঘুম খুবই জরুরী।

(৩) ভালো একটা ঘুমঃ
রাতে ভালো একটা ঘুম সবার জন্যই প্রয়োজন। কেননা পরদিন সারাদিনের জন্য এনার্জি জোগায় একটি পরিপূর্ণ ঘুম। ওজন কমানোর ক্ষেত্রেও ভালো ঘুম জরুরি।
গবেষণায় দেখা গেছে যাদের রাতে ভালো ঘুম হয়না তারা পরদিন অনেক বেশি খাবার খায়।
একটি সুন্দর ঘুম দিয়ে সকালে উঠে আপনি নিতে পারবেন স্বাস্থ্যকর কিছু সিদ্ধান্ত যা কিনা আপনার ওজন আর কোমর দুটোকেই নিয়ন্ত্রণে রাখবে বা কমাবে।

এছাড়া রাতে ঘুমানোর রুটিনের মধ্যে রাখতে পারেন বই পড়া অথবা এক কাপ ভেষজ চা যা কিনা আপনার স্নায়ুকে শান্ত রাখতে সহায়তা করবে আর সাহায্য করবে একটি ভালো ঘুমের জন্য। তাহলে আজ থেকেই সন্ধাকালীন এ ৩ টি নিয়ম মেনে চলুন আর আপনার ওজন কমিয়ে ফেলুন।

উপরে