ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
স্পিরুলিনার পানীয়

চটজলদি ওজন কমাতে স্পিরুলিনার পানীয়

20fours Desk | আপডেট : ৩০ জুলাই, ২০১৮ ০৯:১৬
চটজলদি ওজন কমাতে স্পিরুলিনার পানীয়

আমাদের মাঝে অনেকেই আছেন যারা তাদের অতিরিক্ত ওজন নিয়ে সবসময় চিন্তা করেন এবং কিভাবে ওজন কমিয়ে ফেলা যায় তার জন্য নানান রকম প্রচেস্টা করে। মুলত আপনি যদি অস্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করেন এবং ব্যায়াম করা পছন্দ না করেন তাহলে ওজন কমানোটা আপনার জন্য অনেক কঠিন হবে। অস্বাস্থ্যকর খাবার এবং ব্যায়াম না করা ছাড়াও ওজন বৃদ্ধি পাওয়ার আরো কিছু কারণ থাকতে পারে যেমন- বংশগত, হরমোনের সমস্যা, ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া, বিপাক কমে যাওয়া ইত্যাদি। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তাহলে স্পিরুলিনা হতে পারে ভালো প্রতিকার। স্পিরুলিনা হলো অতি ক্ষুদ্র নীলাভ সবুজ শৈবাল । এটি সাধারণত পানিতে জন্মে। সামুদ্রিক শৈবাল নামেই এর বেশি পরিচিতি। বর্তমানে কৃত্রিম জলাধারে এর বাণিজ্যিক উৎপাদন হচ্ছে। আমাদের দেশে স্পিরুলিনার তেমন প্রচার না থাকলেও প্রায় সব বড় বড় মেডিক্যাল স্টোর, সুপার শপ এবং ফার্মেসির দোকানগুলোতে এটি পেতে পারেন। স্পিরুলিনা পাউডার প্যাকেট হিসেবেও পাওয়া যায়।

চলুন তাহলে জেনে নেই চটজলদি ওজন কমাতে স্পিরুলিনার পানীয় তৈরি পদ্ধতিঃ

উপকরনঃ
(১) স্পিরুলিনা পাউডার
(২) মধু
(৩) পানি

তৈরি পদ্ধতিঃ
(১) ১ গ্লাস পানিতে ২ টেবিল চামচ স্পিরুলিনা এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে ভালোভাবে নাড়তে থাকুন যাতে উপাদানগুলো ভালোভাবে মিশে যায়।
(২) এই মিশ্রণটি প্রতিদিন সকালে নাস্তার আগে পান করুন ২ মাস যাবৎ।

নিয়মিত স্পিরুলিনার পানীয় পান করলে আপনার ওজন দ্রুত কমবে। তবে আপনি যদি স্বাস্থ্যকর খাবার না খান, তেল ও চর্বিযুক্ত খাবার বর্জন করতে না পারেন এবং দিনে অন্তত ৪০ মিনিট ব্যায়াম না করেন তাহলে এই প্রতিকারটি খুব বেশি কাজে দিবে না।স্পিরুলিনা প্রোটিনে সমৃদ্ধ হওয়ায় বিপাকের উন্নতিতে সাহায্য করে বলে চর্বি পোড়ানোর ক্ষমতা বৃদ্ধি করে। মধু অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায় মধুও সহজে চর্বি পোড়াতে সাহায্য করে। ফলে স্পিরুলিনা ও মধুর এই মিশ্রণটি প্রাকৃতিকভাবে এবং দ্রুত ওজন কমে।

উপরে