ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
জলপাইয়ের গুনাগুন

সুস্বাস্থ্যে ও ওজন কমাতে জলপাইয়ের গুনাগুন

20fours Desk | আপডেট : ২৫ জুলাই, ২০১৮ ১৬:০৭
সুস্বাস্থ্যে ও ওজন কমাতে জলপাইয়ের গুনাগুন

জলপাই এক ধরণের ফল। জলপাই গাছ একধরণের চিরহরিৎ বৃক্ষ। ভুমধ্যসাগরীয় অঞ্চল, এশিয়া, বাংলাদেশ ও আফ্রিকার কিছু অংশে এটা ভাল জন্মে। জলপাই গাছ ৮-১৫ মিটার লম্বা হয়ে থাকে। এর পাতা ৪-১০ সে.মি. লম্বা ও ১-৩ সে.মি. প্রশস্ত হয়ে থাকে। জলপাই ফল বেশ ছোট আকারের, লম্বায় মাত্র ১-২.৫ সে.মি. লম্বা হয়ে থাকে। জলপাই তেল এ অনেক গুরুত্বপূর্ণ উপাদান থাকে, যেগুলো আমাদের শরীরকে সুস্থ এবং সুন্দর রাখে। গবেষকরা দেখিয়েছেন খাবারে জলপাইয়ের তেল ব্যাবহারের ফলে শরীরের ব্যাড কোলেষ্টোরেল এবং গুড কোলেষ্টোরেল নিয়ন্ত্রণ হয় । জলপাইয়ের তেলের আরেকটা গুণাবলি হল এটা পাকস্থলীর জন্য খুব ভালো। আর আজকের লেখাতে আমরা আপনাদের জানাবো সুস্বাস্থ্যে ও ওজন কমাতে জলপাইয়ের গুনাগুন এর কথা। দেরি না করে জেনেই নেওয়া যাক তাহলে।

সুস্বাস্থ্যে জলপাইয়ের গুনাগুনঃ

(১) জল পাইয়ে যে খাদ্যআঁশ আছে তা মানুষের দেহের পরিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং হজমে সহায়তা করে। তাই কোষ্ঠকাঠিন্য দূর করতে জলপাইয়ের রয়েছে ব্যাপক গুন।

(২) জলপাইয়ে ভিটামিন এ পাওয়া যায়। ভিটামিন এ চোখের জন্য ভালো। যাদের চোখ আলো ও অন্ধকারে সংবেদনশীল তাদের জন্য ওষুধের কাজ করে জলপাই।

(৩) গবেষণায় দেখা গেছে, জলপাই অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে। জলপাইয়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকরী ভুমিকা রাখে।

(৪) কালো জলপাই ভিটামিনেরই ভালো উৎস। জলপাইতে আছে মনোস্যাটুরেটেড ফ্যাট। জলপাইয়ের ভিটামিন-ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে।

(৫)  জলপাই বিশেষ করে কালো জলপাই আয়রনের উৎস, আয়রন আমাদের দেহে রক্ত চলাচল করাতে সহায়তা করে, আর প্রাকৃতিক আয়রনের উৎসের জন্য জলপাই-ই সেরা।


ওজন কমাতে জলপাইয়ের গুনাগুনঃ
যখন জলপাইয়ের মোনো-স্যাচুরেটেড ফ্যাট অন্য খাবারে বিদ্যমান স্যাচুরেটেড ফ্যাটের বদলে গ্রহণ করা হয় তখন তা দেহের ভেতরের ফ্যাট সেলকে ভাঙতে সাহায্য করে। জলপাইয়ের তেলেও রয়েছে লো কোলেস্টেরল যা ওজন এবং ব্লাডপ্রেশার কমাতে সহায়ক।

এছাড়াও কালো জলপাইয়ের তেল আছে ফ্যাটি এসিড ও এ্যান্টি অক্সিডেন্ট যা কিনা ত্বক ও চুলের যত্নে কাজ করে। জলপাইয়ের ভিটামিন ই ত্বকে মসৃনতা আনে। চুলের গঠনকে আরও মজবুত করে। এতসব গুনে ভরপুর এই জলপাই । তাই এখন যেহেতু জেনে গেলেন জলপাইয়ের স্বাস্থ্য উপকারীতা এবং ওজন কমাতে এটি কতটা সহায়ক তাহলে আর নয় অবহেলা আজ থেকেই সাশ্রয়ী এই ফল টি খাওয়া শুরু করে দিন সুস্থ থাকুন।

উপরে