ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
আলেকজান্ডার ক্যাসেল, ময়মনসিংহ

ঘুরে আসুন আলেকজান্ডার ক্যাসেল, ময়মনসিংহ

20Fours Desk | আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:২০
ঘুরে আসুন আলেকজান্ডার ক্যাসেল, ময়মনসিংহ

সময়ের বিবর্তনে ছয় জেলার রুপান্তর হলেও ময়মনসিংহ জেলা সদরের গুরুত্ব ও সৌন্দর্য তাতে কমেনি। ময়মনসিংহে রয়েছে দেখার মতো নানা কিছু। তাই একটু সময় ও সুযোগ পেলে একবার ঘুরে আসতে পারেন ঢাকার খুব কাছের এ জেলায়। চার লেন রাস্তার কাজ শেষ দিকে আর তাই যাতায়াতের ভোগান্তিও নেই। খুব সকালের বাসে উঠতে পারলে মাত্র আড়াই ঘণ্টায় পৌঁছে যাবেন ময়মনসিংহ। এ শহরে দেখার মত অনেক কিছু আছে। তার মাঝে একটু ভিন্নমাত্রা পাবেন আলেকজান্ডার ক্যাসেলে।

ময়মনসিংহ সদরে আলেকজান্ডার ক্যাসেল (১৯২৬ সালে ইতিহাসের এক স্বর্ণ অধ্যায়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ এসেছিলেন এই ময়মনসিংহে এবং আলেকজান্ডা ক্যাসেলে উঠেছিলেন। আলেকজান্ডা ক্যাসেল ইতিহাসের সেই সাক্ষ্যবহন করে চলেছে। মহারাজা সূর্যকান্ত আচার্য ১৮৭৯ সালে প্রায় ৪৫ হাজার টাকা ব্যয় করে ততকালীন জেলা ম্যাজিস্ট্রেট আলেকজান্ডারের সম্পত্তি রক্ষার্থে এ প্রাসাদটি নির্মাণ করেছিলেন।চীন দেশ থেকে চীনা কারিগর এনে এই ভবন তৈরি করেছিলেন এই জমিদার।প্রাসাদটিতে লোহার ব্যবহার বেশি করা হয়েছিল বলে এলাকাবাসী এটিকে ‘লোহার কুঠি’ নাম দিয়েছিল। প্রতিষ্ঠার পর থেকে ভবনটিতে অনেক বরেণ্য ব্যক্তির পদধূলি পড়েছে।

কিভাবে যাবেন:
ঢাকা থেকে ময়মনসিংহ যেতে সময় লাগে তিন ঘণ্টার মত। বাসের ভাড়া পড়বে ১২০-১৩০ টাকার মধ্যে। ঢাকার মহাখালী থেকে অনেক বাস ছাড়ে ময়মনসিংহ এর উদ্দেশ্যে। এছাড়া কিশোরগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, ময়মনসিংহ হয়ে বাস যাতায়াত করে।

রেলপথে রাজধানী ঢাকা থেকে প্রতিদিন সকাল থেকে রাত ১১টা পর্যন্ত মোট ৭টি মেইল ট্রেন ময়মনসিংহ আসে। এছাড়া প্রতিদিন ঢাকা থেকে ৩টি লোকাল ট্রেন ময়মনসিংহে আসে। ময়মনসিংহ নেমে অটো রিক্সা বা অটো করে সোজা চলে যেতে পারেন আলেকজান্ডার ক্যাসেল এl ভাড়া পড়বে ২০-৩০ টাকা।

উপরে