ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা

ঘুরে আসুন মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা

20fours Desk | আপডেট : ৯ নভেম্বর, ২০১৮ ২৩:৫০
ঘুরে আসুন মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা

কম খরচে ঢাকার আশেপাশেই ঘুরা যায় এমন অনেক সুন্দর জায়গায় আছে। যেখানে আপনি একদিনেই সহজে ঘুরে আসতে পারবেন।মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা কে বলা হয়ে থাকে সরিষা ফুলের রাজ্য ।  ঢাকার হেমায়েতপুর থেকে সিঙ্গাইরের রাস্তা ধরে কিছুদূর গেলে ধলেশ্বরী ব্রিজ। সেটা পেরিয়ে বিন্নাডিঙ্গি বাজার থেকে বাঁয়ের সড়কে কয়েক কিলোমিটার চললেই মানিকনগর।সেখানে সড়কের দুইপাশে পাওয়া যাবে বিস্তীর্ণ সরিষা ক্ষেত। এছাড়া মানিকনগর থেকে সামনে সিঙ্গাইরের সবখানেই আছে সরিষা ফুলের রাজ্য। সেখান থেকে আরেকটু দূরে গেলে মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা এলাকায়ও আছে প্রচুর সরিষা ক্ষেত।
বর্তমান মানিকগঞ্জের মানুষ তার পূর্বপুরুষদের চেতনার যোগ্যতর উত্তরাধিকার। এ মাটিতে কালে কালে যুগে যুগে জন্ম নেয়া মহান পুরুষেরা তাঁদের চেতনা এবং সংস্কৃতিতে রেখে গিয়েছিলেন ধর্মীয় ও সামাজিক সম্প্রীতির চেতনা। শতাব্দীর পর শতাব্দী ধরে ধর্ম-বর্ণ নির্বিশেষে সহমর্মিতা নিয়ে বসবাস ও জীবন ধারণের যে প্রথা তাঁরা প্রতিষ্ঠা করে গিয়েছিলেন সময়ের বিবর্তনে তা ঐতিহ্য হিসেবে বয়ে চলেছেন এ প্রজন্মের মানুষ। এ অঞ্চলের হিন্দু ও মুসলমান বৈঞ্চব এবং সুফী দর্শনে উজ্জীবিত হয়ে তাঁদের চেতনায় ধারণ করেছিলেন অসাম্প্রদায়িক চেতনা এবং অহিংসার বিশ্বাস। গ্রামে-গ্রামে রক্তক্ষয়ী সংঘর্ষ, পবিবারে-পরিবারে নৃশংসতাও দৃশ্যতঃ এখানে খুব একটা চোখে পড়ে না। সূদুর অতীত থেকে বর্তমান  একই ধারায় বহমান। ঐতিহ্যের এ গৌরব সব জনপদের মানুষের থাকে না।

যেভাবে যাবেনঃ
ঢাকার হেমায়েতপুর থেকে সিঙ্গাইরের রাস্তা ধরে কিছুদূরসামনে গেলে ধলেশ্বরী ব্রিজপেরিয়ে বিন্নাডিঙ্গি বাজার থেকে বাঁয়ের সড়কে আরও সামনে মানিকনগর। সেখানে সড়কের দুইপাশে সরিষা ক্ষেত। সেখান থেকে আরেকটু দূরে গেলে মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা এলাকায় আছে বিস্তীর্ণ সরিষা ক্ষেত। এখানে বিকাল কিংবা সকালে গেলে আপনার মন ভরে যাবে।

উপরে