ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
বরিশালের দুর্গাসাগর

ছুটির দিনে ঘুরে আসুন বরিশালের দুর্গাসাগর

20fours Desk | আপডেট : ১৩ অক্টোবর, ২০১৮ ০৯:১৯
ছুটির দিনে ঘুরে আসুন বরিশালের দুর্গাসাগর

ছুটির দিনে রিলাক্স থাকতে সবচেয়ে ভালো উপায় হলো ট্রাভেল  করা ঘুরতে যাওয়া। কেননা আপনি যখন প্রকৃতির কাছে যাবেন তখন আপনার ক্লান্ত ভাব টা দূর হয়ে যাবেন এনবং আপনার মনের শান্তি বৃদ্ধি হবে। আর আজকের ভ্রমনের টপিকে থাকছে বরিশালের দুর্গাসাগর।

সাগরের সাথে নামের মিল থাকলেও মূলত এটি একটি দীঘি। বরিশাল জেলার বাবুগঞ্জে এই দীঘি অবস্থিত। যা পরিচিত দুর্গাসাগর হিসেবে। এটি বরিশাল শহর থেকে ১২ কিলোমিটার দূরে অবস্থিত।

১৭৮০ সালে চন্দ্রদ্বীপ পরগণার তৎকালীন রাজা শিব নারায়ণ উক্ত এলাকার পানির সংকট নিরসনের লক্ষ্যে প্রায় তিন লাখ টাকা ব্যয় করে দীঘিটি খনন করেন। জানা যায়, রাজার স্ত্রী রানী দুর্গাবতী একবারে যতদূর পর্যন্ত হেঁটে গিয়েছিলেন ততদূর পর্যন্ত এই দীঘিটি খনন করা হয়। কথিত আছে রানী দুর্গাবতী দীঘি খননের উদ্দেশ্যে ৬১ কানি জমি পর্যন্ত হেঁটেছিলেন। দুর্গাসাগর দীঘির তিন দিকে তিনটি ঘাটলা রয়েছে এবং মাঝখানে ছোট্ট দ্বীপ।

দীঘিটি স্থানীয় জনগণের কাছে দুর্গাসাগর মাধবপাশা দীঘি নামেও সুপরিচিত। নানা গাছগাছালিতে ঘেরা দুর্গাসাগর দীঘি অপূর্ব ও মনমাতানো রূপ যেকোনো মানুষকেই আকৃষ্ট করবে। এছাড়া দীঘির প্রতিটি বাঁক আপনাকে মোহিত করবে। এক হিসেব অনুযায়ী, ৪৫ একর ৪২ শতাংশ জমি নিয়ে দীঘির অবস্থান। ২৭ একর ৩৮ শতাংশ আয়তন নিয়ে জলাশয় এবং ১৮ একর ৪ শতাংশ জমি নিয়ে পাড় তৈরি করা হয়েছে। চারপাশে হাঁটার রাস্তা রয়েছে ১.৬ কিলোমিটার।
দুর্গাসাগর দীঘির বিভিন্ন স্থানে মাচা পাতা আছে। মাচায় বসে মাছ ধরা যায়। দীঘির মাঝে খানিক জায়গাজুড়ে রয়েছে একটি ছোট্ট দ্বীপ। বড় বড় গাছের ফাঁকে ফাঁকে রয়েছে মাটির তৈরি হরিণ, বাঘ ইত্যাদি। চারপাশে নারকেল, মেহগনি, সুপারিসহ অন্যান্য গাছ রয়েছে। বছরের যেকোনো সময় দুর্গাসাগর দীঘি ভ্রমণে যেতে পারবেন তবে শীতকালে গেলে অন্যরকম রোমাঞ্চকর অনুভূতি অর্জন করতে পারবেন।

কিভাবে যাবেন:
দেশের যেকোনো স্থ্না থেকে দুর্গাসাগর দীঘি দেখতে যেতে হলে জলপথে বা স্থলপথে বরিশাল শহরে যেতে হবে। বরিশাল থেকে যেতে হবে বানাড়িপাড়া নেছারাবাদে। এছাড়া বরিশাল থেকে সিএনজি, অটোরিকশা ভাড়া করে দুর্গাসাগর দীঘির সামনে পর্যন্ত যাওয়া যায়। বরিশাল থেকে বাসে চড়েও যাওয়া যায়।

কোথায় থাকবেন:
দুর্গাসাগরের মনোরম দৃশ্য উপভোগ করে সন্ধ্যায় চলে আসবেন বরিশাল শহরে। শহরে কম খরচে ভাল মানের বেশ কিছু আবাসিক হোটেল আছে।

উপরে