ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
ল্যাপটপ পরিষ্কার

সঠিক নিয়মে করুন ল্যাপটপ পরিষ্কার

20Fours Desk | আপডেট : ২৯ আগস্ট, ২০১৮ ১০:১৭
সঠিক নিয়মে করুন ল্যাপটপ পরিষ্কার

এখনকার টেকনলোজির এই যুগে ল্যাপটপের ব্যবহার দেখা যায় কমবেশি সবখানেই। অফিস কিংবা বাড়ি যেখানেই যান না কেনো এই ইলেকট্রনিক ডিভাইসটা দেখতে পারবনে। ল্যাপটপ ব্যবহার করে অফিসের যাবতীয় সফটওয়্যার ভিত্তিক কাজ গুলো করা হয়ে থাকে। ল্যাপটপ বহনেও সুবিধা তাই এই কাজ যেকোনো খানে বসেই করা যায়। দরকারী এই ডিভাইসটারও প্রয়োজন সঠিক পরিষ্কারের যা আমরা অনেক সময় অবহেলার চোখে দেখে থাকি। আর তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য সঠিক নিয়মে ল্যাপটপ পরিষ্কারের নিয়ম।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সঠিক নিয়মে ল্যাপটপ পরিষ্কারের নিয়মঃ

(১) প্রথমেই ল্যাপটপের পাওয়ার সুইচ বন্ধ করুন। বন্ধ হয়ে যাওয়ার পর এর সঙ্গে চার্জারের সংযোগ থাকলে সেটিও খুলে নিন।

(২) এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে ল্যাপটপের স্ক্রিন মুছে নিন। তবে ভেজা বা নোংরা কাপড় ব্যবহার করা ঠিক নয়। আর মনে রাখবেন কাপড়টি সুতির হলে ভালো হয়।

(৩)  ময়লা-ধুলোবালি আপনার ল্যাপটপের প্রধান শত্রু। এজন্য কি-বোর্ডের কোণায় কোণায় জমে থাকা ময়লা সরাতে নরম একটি টুথব্রাশ ব্যবহার করতে পারেন।

(৪) এছাড়া বাজারে ল্যাপটপের উপযোগী স্ক্রিন প্রোটেক্টর, কিবোর্ড প্রোটেক্টর ও মিনি ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায়। তাছাড়া ধুলোবালি পরিষ্কার করতে কম্প্রেসড এয়ারও ব্যবহার করতে পারেন।

(৫) ল্যাপটের মনিটর মোছার জন্য অ্যালকোহল ও অ্যামোনিয়া যুক্ত ক্লিনার ব্যবহার করা উচিত নয়। কেননা এতে মনিটরের ক্ষতি হয়।

(৬) বাজারে নানা রকমের ক্লিনার স্প্রে পাওয়া যায়। তবে সেগুলো কখনোই ল্যাপটপ বা টিভির মনিটর পরিষ্কারে ব্যবহার করা ঠিক নয়। অনেকেই ফেসিয়াল টিস্যু দিয়ে মনিটর পরিষ্কার করেন; সেটিও ঠিক নয়। মনিটর পরিষ্কার করতে সুতির কাপড় ব্যবহার করাই সবচেয়ে ভালো।

এছাড়াও মনে রাখবেন ল্যাপটপ যেহেতু অনেক বেশি তাপ উৎপন্ন করে তাই একে ঠাণ্ডা রাখার চেষ্টা করতে হবে। এজন্য বাজারে নানা ধরনের কুলার পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন। এই সঠিক নিয়মে আপনি যদি আপনার ল্যাপটপ টি পরিষ্কার রাখেন দেখবেন আপনার ডিভাইসটি সুন্দরভাবে আপনার সার্ভিস দিচ্ছে।

 

উপরে