ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
সৌন্দর্য নষ্ট করছে আপনার ফোনটিই

আপনার সৌন্দর্য নষ্ট করছে আপনার ব্যবহৃত ফোনটিই

20fours Desk | আপডেট : ২ জুলাই, ২০১৮ ১৪:৪৭
আপনার সৌন্দর্য নষ্ট করছে আপনার ব্যবহৃত ফোনটিই

বর্তমান সময়ে ফোন আমাদের সঙ্গের সাথীতে পরিনত হয়েছে। ফোন ছাড়া আমাদের এক মূহুর্ত কাটেনা। যেখানেই যাই ফোন ব্যবহার করতে যেনো ভুলি না আর এখন প্রযুক্তির নানান রকম সুবিধা ভোগ করতে ফোনের ব্যবহার বেড়েই চলছে। রোদ কিংবা ধূলাবালু ত্বকের ক্ষতি করে তা আমাদের সবার জানা কিন্তু ফোনের কারণেও ত্বকের ক্ষতি হয় তা অনেকেরই জানা নাই। বিশেষজ্ঞরা বলছেন, ফোনের কারণেও ত্বকের ক্ষতি হয়। আর আজকে আমরা আপনাদের সে ব্যপারেই জানাবো।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে ফোন আমাদের ত্বকের ক্ষতি করেঃ

(১) ঘুমের ব্যঘাত ঘটায়ঃ
কতটা ঘুম পেয়েছে বা কতটা ক্লান্ত তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ কাজ হল রাতে মোবাইলে তাকিয়ে থাকা। ফোনের আলোর প্রভাব দীর্ঘক্ষণ থেকে যায়। যে কারণে মোবাইল রেখে দেওয়ার পরও ঘুম আসে না। কম ঘুমালে ত্বক আর্দ্রতা হারায়, পানি শূন্য ত্বক সব সময়ই নির্জীব দেখায়। আর ঘুমের অভাবে ত্বকে দেখা দেয় নানান কিছু উঠতে এবং চোখের নীচে কালি পড়তে। তাই ঘুমের ব্যঘাত ঘটিয়ে ফোন আমাদের সৌন্দয হানী করে।

(২) ব্রণের সৃষ্টি করেঃ
 মোবাইল ফোন ব্যাকটেরিয়ার বাসা। সারা দিনের সকল ময়লা এতে জমা থাকে। প্রতিবার ফোনে কথা বলার সময় ত্বকে সেসব ময়লা লাগে এবং ত্বকের ক্ষতি হয়। গুরুতর ব্রণের সমস্যা দেখা দেয় এবং এই ব্রন থেকে আবার দেখা যেয় কালো দাগ।

(৩) গলায় ভাঁজের সৃষ্টি করেঃ
মোবাইল দেখার জন্য বার বার স্ক্রিনের দিকে তাকাতে মুখ নিচু করা লাগে। ফলে গলার উপর চাপ পড়ে। এতে এখানকার ত্বক তার স্থিতিস্থাপকতা হারায়। এই সমস্যা এড়াতে সবসময় মোবাইল চোখের সমান্তরালে সোজা করে ধরে ব্যবহার করার অভ্যাস করতে হবে। আর ত্বকের জন্য মানানসই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

(৪) চোখের ক্ষতি করেঃ
খেয়াল করে দেখেছেন কি, ফোনে কাজ করার সময় চোখ মুখ খানিকটা কুচকে তাকান। এর কারণে চোখের চারপাশে ভাঁজের সৃষ্টি হয়। মোবাইলের পর্দা ছোট হওয়ায় তার প্রতি মনোযোগ দিয়ে তাকাতে হয়। ফলে চেহারায় অল্প বয়সেই বয়সের ছাপ পড়ে। চোখের চারপাশে বলিরেখা দেখা দেয়।

এছাড়াও আপনার ব্যবহৃত ফোনটিই আপনার মানসিক চাপ বাড়িয়ে দেয় কেননা ফোন ব্যবহার করতে করতে আপনি ফোনের উপর আসক্ত হয়ে পড়েন ফলে আপনার মানসিক চাপ বাড়িয়ে যায়। ফোন ছাড়া থাকাকে ভয় পাওয়া, বার বার নোটিফিকেশন দেখা ইত্যাদি লক্ষণকে 'নোমোফোবিয়া' বলে।মোবাইলে চার্জ বা ইন্টারনেট কানেকশন না থাকা নিয়ে দুশ্চিন্তা করা মানসিক চাপ বাড়ায়। এসব চাপ ত্বকের ক্ষতি করে। ফোন থেকে সৃষ্টি হওয়া তাপ ত্বকে কালো দাগ এবং কালচেভাব ফেলে।
তাহলে বুঝতেই পারছেন আপনার ব্যবহৃত ফোন টি আপনার সৌন্দর্য কিভাবে নষ্ট করছে। তাই আজ থেকেই সাবধান হোন এবং অতিরিক্ত ফোন ব্যবহার হতে বিরত থাকুন এবং সৌন্দর্য রাখুন অটুট।

উপরে