ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
জিংক

খাদ্য তালিকায় জিংক রাখছেন তো?

20fours Desk | আপডেট : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০৯:৩৬
খাদ্য তালিকায় জিংক রাখছেন তো?

জিংক বা দস্তা। এটা আবার খাওয়া যায় নাকি? শুলনেই কেমন লাগে, তাই না! আমাদের শরীরে তিন শর বেশি এনজাইমের সঠিক পরিচালনের জন্য জিংক বা দস্তার প্রয়োজনীয়তা অপরিহার্য। প্রতিদিন আমাদের শরীরের জন্য ১৫ মিলিগ্রাম জিংকের প্রয়োজন হয়

জিংকের অভাবজনিত সমস্যা

গর্ভকালীন জিংকের ঘাটতি জন্মগত ত্রুটি, কম ওজনের শিশু জন্ম দেওয়ার আশঙ্কা বাড়ায়; দেহের বৃদ্ধি রোধ, দৈহিক অপরিপক্বতা বা বামনত্ব হতে পারে; জিংকের অভাবে ডায়রিয়া বা নিউমোনিয়ায় আক্রান্ত হওয়া ছাড়াও কনজাংকটিভার প্রদাহ, পায়ে বা জিহ্বায় ক্ষত, মুখের চারপাশে ক্ষত, একজিমা, ব্রণ বা সোরিয়াসিসজাতীয় ত্বকের সমস্যা, ছত্রাকসহ বিভিন্ন ধরনের সংক্রমণজনিত অসুস্থতা এবং শরীরের ক্ষত শুকাতে দীর্ঘসূত্রতা দেখা দেয়; এর অভাবে চুল পড়ে যায়, পুরুষের প্রজননক্ষমতাও কমে যায়; মানসিক দুর্বলতা, আচরণগত অস্বাভাবিকতা, অমনোযোগিতা, বিষণ্নতা, সিজোফ্রেনিয়া, ক্ষুধামান্দ্য দেখা দেয়।

শরীরে জিংকের অভাবের কারণ

পুষ্টিহীনতা, ডায়াবেটিস বা বহুমূত্র রোগ, কিডনি সমস্যা, অতিরিক্ত মদ্যপান, লিভারের সমস্যা ইত্যাদি।

কী কী খাবারে জিংক থাকে?

গরু ও ভেড়ার মাংসে উচ্চমাত্রায় জিংক রয়েছে। সামুদ্রিক মাছ, গরু-খাসির কলিজা, আটা-ময়দার রুটি, দুগ্ধজাত খাদ্য, শিমজাতীয় উদ্ভিদ, মসুর ডাল, চীনাবাদাম, মাশরুম, সয়াবিন ও ঝিনুকে জিংক পাওয়া যায়।  

তাহলে আজই দেখে নিন আপনার খাদ্যতালিকায় জিংক আছে তো। আপনি নিয়মিত খাচ্ছেন তো জিংক সমৃদ্ধ খাবার সমূহ। না খেলে আজই আপনার খাদ্যতালিকায় যুক্ত করে নিন।

উপরে