ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
অটিজম

অটিজম কোন্ বয়সে এবং কিভাবে সনাক্ত করা যায়?

অটিজম সনাক্তকরণ
অটিজম কোন্ বয়সে এবং কিভাবে সনাক্ত করা যায়?

অটিজম কোন রোগ নয়। এটি একটি সীমাবদ্ধতা। সাধারণত শিশুর বয়স ১৮ মাস থেকে ৩ বছর এর মধ্যে এ সমস্যা  দ্ব্যর্থহীনভাবে সনাক্ত করা সম্ভব হয়।এখানে উল্লেখ্য যে যত দ্রুত রোগটি সনাক্ত করা যায়, শিশুর জন্য ততই মঙ্গল। সাধারণত নিন্মলিখিত বৈশিষ্ট্যগুলোর মাধ্যমে অনেকাংশেই অটিজম  সনাক্তকরণ সম্ভব।

তবে সনাক্তকরণের জন্যে যথাযথ বিশেষজ্ঞ ডাক্তারদের শরণাপন্ন হওয়া বাঞ্ছনীয়।

১। এদের ভাষার বিকাশ হতে বিলম্ব হয়। (এক বছর বয়সে অর্থবহ অঙ্গভঙ্গি, ১৬ মাস বয়সে একটি শব্দ এবং ২ বছর বয়সে ২ শব্দের বাক্য বলতে পারে না)।
২। অটিজমে আক্রান্ত শিশু সমবয়সী কিংবা অন্যান্যদের সাথে সামাজিক সম্পর্ক গড়ে তুলতে পারে না। এরা নাম ধরে ডাকলে ও সাড়া দেয় না এবং আপন মনে থাকতে পছন্দ করে।
৩। এরা অন্যদের চোখের দিকে তাকায় না। অন্যের দিকে তাকিয়ে হাসে না কিংবা আদর করলেও ততটা সাড়া দেয় না।
৪। একই কথা পুনঃরাবৃত্তি করে এবং একই কাজ বারবার করতে পছন্দ করে। এদের কাজ-কর্ম এবং সক্রিয়তা সীমিত ও গণ্ডিবদ্ধ।
৫। পরিবেশ এবং আশেপাশের কোন পরিবর্তন খুব অপছন্দ করে।
৬। এরা কখনো কখনো অতি সক্রিয় আবার কখনো কখনো খুব কম সক্রিয় হয়। অতিসক্রিয়তা থেকে কখনো কখনো সাধারণত দোলনা/রকিং চেয়ার বা এই জাতীয় পুনরাবৃত্তিমূলক খেলা পছন্দ করে।
৭। সাধারণত খেলনা দিয়ে কোন গঠনমূলক খেলা খেলতে পারে না অথবা কোন বিশেষ খেলনার প্রতি অত্যধিক মোহ দেখা যায়।
৮। কখনো মনে হতে পারে যে এরা কানে শুনে না। এরা মাকে বা অন্য কোন প্রিয়জনকে জড়িয়ে ধরে না এবং তাদের কেউ ধরলেও তেমন প্রতিক্রিয়া দেখায় না অথবা অত্যন্ত ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে।
৯। এরা কখনো আত্মপীড়ন করে এবং মনে হয় তাতে সে তেমন কষ্ট পায় না।
১০। কোন বিশেষ কিছুর প্রতি অত্যাধিক আকর্ষণ থাকে যেমন- কাগজ ছেঁড়া, পানি, তরল পদার্থ দিয়ে খেলা, চাল, ডাল দানাদার কিছু দিয়ে খেলা ইত্যাদি।
১১। সাধারণত কল্পনাপ্রসূত খেলা খেলতে পারে না।
১২। কোন বিশেষ সংবেদন-এর প্রতি অস্বাভাবিক আচরণ করে যেমন আলোতে চোখ বন্ধ করা, শব্দ শুনলে কানে হাত দেয়া, দুর্গন্ধে কোন প্রতিক্রিয়া না করা, স্বাদ ও স্পর্শে তেমন কোন অভিব্যক্তি প্রকাশ না করা ইত্যাদি।

(এটি কোন ডাক্তারি বা বিশেষজ্ঞ মতামত নয়, নেহায়েত ধারণার জন্য দেয়া হয়েছে। লেখাটি ইন্টারনেট হতে সংগৃহীত)

উপরে