ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
গরমে চুল সুন্দর রাখতে

গরমে চুল সুন্দর রাখতে কি করবেন?

20Fours Desk | আপডেট : ৯ জুলাই, ২০১৯ ১১:৩১
গরমে চুল সুন্দর রাখতে কি করবেন?

গ্রীষ্মকালে সূর্যের প্রচন্ড তাপ এড়ানোর কোনও উপায় নেই। অসহ্য গরমের মধ্যেও আপনাকে বাইরে বেরোতেই হয় কাজে। তাই হয়তো সাথে রাখেন সানগ্লাস, ব্যবহার করেন সানস্ক্রিন। কিন্তু চুলের কি অবস্থা হয় একবার ভাবুন, তাই এই গরমে আপনার চুলের স্বাস্থ্যের জন্যও প্রয়োজন বিশেষ যত্নের। কেননা, প্রখর রৌদ্রে আপনার চুল ড্যামেজ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনি যদি ভেবে থাকেনও চুল স্ক্যাল্পকে রক্ষা করে, তাহলে আপনি ভুল ভাবছেন। আপনার স্ক্যাল্প অতিরিক্ত গরমে চুলের গোড়াকে ভেতর থেকে ড্যামেজ করে দিতে পারে। এছাড়া রাস্তার ডাস্ট প্রবল গরমে মাথার ঘামের সাথে আটকে গিয়ে আপনার চুলকে রুক্ষ করে তোলে।তাই আজকের লেখায় থাকছে গরমে চুল সুন্দর রাখতে কিছু টিপস।

চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে চুল সুন্দর রাখতে কিছু টিপসঃ

(১) গরমে চুল সুন্দর রাখতে একদিন অন্তর অবশ্যই শ্যাম্পু করার চেষ্টা করুন। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় মাসাজ করুন। শ্যাম্পুর পর ব্যবহার করুন কোনো ভাল কন্ডিশনার।

(২) একটি পাত্রে তিন-চার চামচ পাতিলেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে জল মিশিয়ে নিন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করুন। ৩০ মিনিট রাখুন। তার পরে তিন-চার চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় মাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন স্নান করার আগে এটি করার চেষ্টা করুন। চুলের গোড়া মজবুত হবে।

(৩) অ্যালোভেরার রস যে কোনও ধরনের চুলের জন্য বেশ উপকারি। সপ্তাহে এক-দুই দিন স্নানের এক ঘণ্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরা-এর রস লাগান। এক মাস করলেই উপকার টের পাবেন।

(৪) বাইরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। পরিস্কার এবং সঠিক মাপের টুপি পরলে ভালো।

চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

(৫) গোসল করে বেরিয়েই জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে  যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন।

চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার না করাই ভাল। এতে চুল সাময়িকভাবে দেখতে ভাল লাগলেও আখেরে ক্ষতি হয়।

এছাড়াও প্রচুর পরিমাণে পানি পান করুন। খাবারের পাতে রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফল। নিয়মিত খান কাঁচা আমন্ড। টাটকা ছোট মাছ বেশি করে খান। রোজ সকালে খান এক চামচ মধু।

উপরে