ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
কমলায় ত্বকের যত্ন

কমলায় ত্বকের যত্ন

20Fours Desk | আপডেট : ৩ জুন, ২০১৯ ১১:২৯
কমলায় ত্বকের যত্ন

কমলা ফল হিসেবে আমাদের সবার কাছে অনেক পরিচিত। কারন কমলায় রয়েছে অনেক পুষ্টিগুণ। তবে কমলা শুধু খাওয়ার জন্যই নয় রূপচর্চায় রয়েছে এর অনেক উপকারিতা। তা আমরা অনেকেই জানি না। সুন্দর ত্বক পেতে কে না চায়। এই সুন্দর ত্বক ধরে রাখতে কত কিছুই না ব্যবহার করে থাকি। তবে কমলা ব্যবহার করেছেন কখনো।
চলুন তাহলে জেনে নেয়া যাক কমলা দিয়ে রূপচর্চার উপকারিতা গুলোঃ

১। ব্রণ কমাতে কমলার খোসাঃ কমলার খোসা ছাড়িয়ে তা রোদে দুএকদিন শুকিয়ে নিন। খোসাগুলো শুকিয়ে গেলে তার সঙ্গে ওটমিলের গুঁড়া ও মধু মিশিয়ে রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন। এভাবে এক সপ্তাহ সংরক্ষণ করতে পারবেন। চাইলে ব্রণ ও ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে এটা স্ক্রাবার হিসেবেও ব্যবহার করা যায়। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে পারেন অথবা কেবল স্ক্রাব করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন।

২। বলিরেখা কমায়ঃ কমলায় উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটা ভিটামিন সি’য়ের ভালো উৎস। অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপের বিরুদ্ধে কাজ করে বলিরেখা পড়া থেকে রক্ষা করে। তাজা কমলার রস নিয়ে তা সারা মুখে মাখুন। ৩০ মিনিট অপেক্ষা করার পর ঠাণ্ডা পানি দিয়ে তা ধুয়ে ফেলুন।

৩। রোদপোড়া সারাতেঃ ‘অরেঞ্জ আইস প্যাক’ ব্যবহার করতে পারেন। এজন্য বরফের ট্রে’তে কমলার রস ঢেলে রেফ্রিজারেটরে রেখে বরফ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর বরফের কিউবটি মুখে ঘষুন। এতে আরাম অনুভব করবেন এবং ত্বকে রোদপোড়াভাব দূর হবে।

৪। মসৃণ ও উজ্জ্বল ত্বকঃ কমলার রস ও মধুর সঙ্গে ময়দা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখ ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর হাতে সামান্য পানি নিয়ে তা মুখে স্ক্রাব করুন। পাঁচ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

উপরে