ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
গরমে ঘামাচি প্রতিকারে বেসন

গরমে ঘামাচি প্রতিকারে বেসন

20Fours Desk | আপডেট : ২২ মে, ২০১৯ ১৩:৪৫
গরমে ঘামাচি প্রতিকারে বেসন

দেহের ঘর্মগ্রন্থিগুলোর মুখ যখন ময়লা ও ব্যাকটেরিয়ার জন্য আটকে যায়, তখন ঘাম বের হতে না পেরে সেখানে আটকে গিয়ে ঘামাচি তৈরী হয়। সাধারণত পিঠ, বাহু, পেট এসব স্থানে ঘামাচি দেখা দিলেও অনেকের মুখে, কপালেও অতিরিক্ত গরমে ঘামাচি দেখা দেয়। এর সাথে যুক্ত হয় চুলকানি ও নানা রকম সংক্রমণ। পরিষ্কার-পরিচ্ছন্নতা ও গরমের সময় ফ্যানের নিচে কিংবা কিছুটা সতর্ক থাকলে ঘামাচি থেকে মুক্ত থাকা সম্ভব। কিন্তু ফ্যানের নিচে কতক্ষণ থাকবেন বাহিরেতো প্রয়োজনে বের হতে হবেই। তাপমাত্রার পারদ যত বাড়ছে ততই তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরম। তাই আজকের লেখাতে থাকছে সহজ একটি উপায়।

চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে ঘামাচি প্রতিকারে বেসনের ব্যবহারঃ

উপকরণঃ
(১) বেসন
(২) পানি

ব্যবহার পদ্ধতিঃ
এক কাপ বেসনের সঙ্গে আন্দাজ মতো পানি মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট ঘামাচি আক্রান্ত ত্বকের উপর ভাল করে মাখিয়ে দিন। মিনিট পনেরো পর ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি পর পর দু-তিন দিন কাজে লাগাতে পারলে ঘামাচির সমস্যা থেকে সহজেই নিস্তার পাওয়া যাবে।

ত্বকের পরিচর্যায় বেসন অত্যন্ত কার্যকরী একটি উপাদান।এছাড়াও ঘামাচির হাত থেকে বাঁচতে পাউডার মাখলেও পরদিন অবশ্যই শরীরের ওই অংশ ভাল করে ধুয়ে ফেলতে হবে। কারণ, পাউডারের গুঁড়োয় ত্বকের লোমকূপ ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়। ফলে ধুয়ে না ফেললে সমস্যা বাড়বে। অন্যদিকে, ব্রণ, ফুসকুড়িসহ আরও নানা সমস্যা মাথা চাড়া দিতে পারে।

উপরে