ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
প্রাকৃতিক মিস্টস

ঘরোয়া উপায়ে ত্বকের জন্য বানিয়ে ফেলুন প্রাকৃতিক মিস্টস

20Fours Desk | আপডেট : ২ মে, ২০১৯ ১১:১৫
ঘরোয়া উপায়ে ত্বকের জন্য বানিয়ে ফেলুন প্রাকৃতিক মিস্টস

সুন্দর ত্বক আর উজ্জ্বল ত্বক পেতে কে না চায়। তবে উজ্জ্বল ত্বক পেতে ত্বকে সতেজতা বজায় রাখা খুবই জরুরি। আর এই সতেজতা বজায় রাখতে ত্বকের চাই বিশেষ যত্ন। প্রাকৃতিক উপায়ে বানানো মিস্টস ত্বকের জন্য খুবই উপকারী। এই মিটস ব্যবহার করলে যেমন আপনার ত্বক উজ্জ্বল হবে সেই সাথে ত্বকের পানি বজায় থাকবে।
শিখে নিন তাহলে ঘরোয়া উপায়ে প্রাকৃতিক মিস্টস তৈরির উপায়ঃ

১। গোলাপ জলের ফেইস মিস্টঃ

ত্বকের জন্য গোলাপ জলের ফেইস মিস্ট খুবই উপকারী। এজন্য প্রয়োজনঃ

উপকরণঃ গোলাপের পাপড়ি এক কাপ। পানি দুই কাপ। জেরানিয়াম এসেন্সিয়াল তেল পাঁচ থেকে ১০ ফোঁটা।

পদ্ধতিঃ একটি পাত্রে গোলাপের পাতা ফুটিয়ে নিন। ঠাণ্ডা হয়ে আসলে পানি থেকে পাতাগুলো আলাদা করে একটা স্প্রের বোতলে সংরক্ষণ করুন। এতে কয়েক ফোঁটা জেরানিয়াম এসেন্সিলায় তেল ঢেলে ভালোভাবে ঝাঁকিয়ে নিন। মিস্টসটি রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন।

উপকারিতাঃ এই মিস্ট ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য বজার রাখে এবং এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের কোষ পুনরুজ্জীবিত করে। এটা ত্বকের বলিরেখা পড়া রোধ করে ত্বক মসৃণ দেখায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি সতেজভাব আনে।

শসার ফেইস মিস্টঃ

উপকরণঃ একটা কুচি করা শসা। অর্ধেকটা লেবু। একটা পুদিনার টি ব্যাগ। আধা কাপ ডিস্টিল্ড ওয়াটার।

পদ্ধতিঃ শসা ব্লেন্ড করে রস তৈরি করে নিন। এতে লেবুর রস মেশান। গরম পানিতে মিন্ট টি ব্যাগ পাঁচ মিনিট ডুবিয়ে রাখুন। চা ঠাণ্ডা হয়ে আসলে তা একটি পাত্রে নিয়ে লেবু ও শসার রস মেশান। মিশ্রণটি একটি বোতলে রেখে রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন।

উপকারিতাঃ এই মিস্ট ব্রণ প্রবণ ত্বকের জন্য উপকারী। শসা খুব ভালো টোনার  এবং এটা তৈলাক্ত ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। এতে আছে ভিটামিন এ যা দাগ কমাতে সাহায্য করে। লেবু প্রাকৃতিক ব্লিচিং সমৃদ্ধ এবং পুদিনাতে আছে স্যালিসাইলিক অ্যাসিড যা প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ। সংবেদনশীল ত্বকের জন্য এটা খুব ভালো মিস্ট।

অ্যালো ভেরা ফেইস মিস্টঃ

উপকরণঃ তিন টেবিল-চামচ তাজা অ্যালো ভেরা। অর্ধেক লেবুর রস। আধা কাপ ডিস্টিল্ড ওয়াটার।   

পদ্ধতিঃ সব উপাদান মিশিয়ে একটা বোতলে নিন এবং রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন।

উপকারিতাঃ অ্যালোভেরা তাৎক্ষণিকভাবে ত্বক মসৃণ ও আর্দ্র রাখে। লেবু ভিটামিন সি সমৃদ্ধ এবং এতে আছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে উন্মুক্ত মৌল থেকে রক্ষা করে।

উপরে