ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
বলিরেখা দূর করা

বলিরেখা দূর করতে প্রতিদিনের ত্বকের যত্ন

20Fours Desk | আপডেট : ১০ এপ্রিল, ২০১৯ ১০:৫০
বলিরেখা দূর করতে প্রতিদিনের ত্বকের যত্ন

আমাদের বয়স যতো বাড়তে থাকে ত্বকের টানটান ভাব ততো কমতে থাকে। যার ফলে চামড়া কুঁচকে যাওয়া, ভাজ পড়া বা ঝুলে যাওয়া ইত্যাদি নানা সমস্যা তৈরী হয়। যেগুলো বলি রেখা বা বয়সের ছাপ হিসাবে পরিচিত। এটা হয় আমাদের শরীরে এন্টিঅক্সিডেন্ট কমে যাওয়ার ফলে। তবে যদি যথেষ্ট পরিমান এন্টিঅক্সিডেন্টযুক্ত খাবার খাওয়া হয় এবং কিছু পন্থা অবলম্বন করে চলতে পারি তাহলে বলি রেখা বা বয়সের ছাপ থেকে অনেকখানি রক্ষা পাওয়া যাবে। তাইতো আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য বলিরেখা দূর করতে প্রতিদিনের ত্বকের যত্ন নেওয়ার কিছু টিপস।


চলুন তাহলে জেনে নেওয়া যাক বলিরেখা দূর করতে প্রতিদিনের ত্বকের যত্ন নেওয়ার কিছু টিপসঃ

(১) ফেসওয়াশ ব্যবহার করুন। ফেসওয়াশ দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। মুখে ফেসওয়াশ লাগানোর সময় আপনার চোখের পাশের জায়গাগুলো বাদ দিন। এরপর ভালোভাবে মুখে কয়েকবার ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন।

(২) টোনার ব্যাবহার করুন। টোনার আপনার মুখের ময়লা এবং তেল গোড়া থেকে তুলে দিতে সাহায্য করবে যা সাবান অথবা ফেসওয়াশ সব সময় পারে না। একটু তুলার বল নিয়ে এতে টোনার ভিজিয়ে মুখে হালকা করে ঘষে ঘষে ময়লা তুলে নিন। বিশেষ করে কপাল এবং নাকের আশেপাশের জায়গাগুলোকে বাদ দেবেন না। কারণ ওইসব জায়গায় তেল এবং ময়লা বেশী জমে থাকে। ত্বক শুষ্ক হলে টোনার দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। শুষ্ক ত্বকে প্রতি দিন তিনবার ক্রিম লাগানো উচিত। আর যাঁদের ত্বক তৈলাক্ত তারা অ্যাসট্রিনজেন্ট দিয়ে মুখ পরিষ্কার করবেন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

(৩) সপ্তাহে একদিন আপনার ত্বকে স্ক্রাব ব্যবহার করুন। স্ক্রাব ব্যবহারের সময় ত্বককে জোরে ঘষবেন না। স্ক্রাবারের জন্য দুই চামচ মধুর সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে মিশ্রণ তৈরি করে ব্যবহার করুন। স্ক্রাব মুখে দিয়ে ৭ থেকে ১০ মিনিট মুখে ভালোভাবে ম্যাসাজ করে কুসুম কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন।

(৪) বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। আপনার ত্বককে অবশ্যই সুর্যের ইউভি রশ্মি থেকে রক্ষা করুন। ত্বক রোদে পুড়লে খুব সহজে মুখে বলিরেখা পড়ার সম্ভাবনা থাকে। তাই বাইরে যাওয়ার আগে মুখে এবং গলার এস পি এফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। সানক্রিম বয়সের ছাপকে তো দূর করবেই পাশাপাশি ত্বককে সুর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করবে।

(৫) প্রতিদিন অবশ্যই ত্বককে ময়েশ্চারাইজ করুন। সকালে এবং রাতে মুখ ধোয়ার পরে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। আপনার মুখে ভাঁজ পড়া থেকে ত্বককে রক্ষা করবে।

এবং অবশ্যই প্রতিদিন বাইরে থেকে ফিরে ভালোভাবে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।এই ছোট ছোট টিপস গুলো অনুসরণ করুন দেখেবেন আপনার ত্বকে বলিরেখা থাকবে না।

উপরে