ঢাকা, রবিবার, ২৬ মে, ২০১৯
যে উপাদানগুলো ত্বকে প্রয়োগ ঝুঁকিপূর্ণ!

যে উপাদানগুলো ত্বকে প্রয়োগ ঝুঁকিপূর্ণ!

20Fours Desk | আপডেট : ৬ মার্চ, ২০১৯ ১৭:৪৫
যে উপাদানগুলো ত্বকে প্রয়োগ ঝুঁকিপূর্ণ!

বুঝে না বুঝে প্রতিদিন কত কিছুই তো করে ফেলি আমরা সুন্দর চেহারার জন্য । একটি বারও কি ভাবি যে এসবের মাধ্যমে নিজেদের স্বাস্থ্য সৌন্দর্যের কী ভীষণ ক্ষতি করে চলেছি ?কিন্তু জানেন কি, এসব হতে পারে আপনার ত্বকের অনেক বড় সমস্যার জন্য দায়ী ? কেবল রুক্ষ্ম ও শুষ্ক হয়ে যাওয়াই নয়, অকালে বলিরেখা পড়া সহ ত্বকের হরেক রকম সমস্যা ও অসুখের জন্য দায়ী হতে পারে এসব পণ্য।আজকে লেখাতে এমনি কিছু উপাদানের কথা থাকছে যা ব্যবহারে আপনার ত্বকের লাভের থেকে ক্ষতি বেশি হচ্ছে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক যে উপাদান গুলো ব্যবহারে আপনার ত্বকের ক্ষতি হচ্ছেঃ

(১) ভ্যাসলিন
ভ্যাসলিন সারা বিশ্বেই ত্বক আর্দ্র করার একটি উৎকৃষ্ট উপাদান । এটি শুষ্ক ত্বক প্রতিরোধে উপকারী। বিভিন্ন কাটাছেঁড়া বা পোকামাকড়ের কামড়ে এটি ব্যবহার করা যায় । তবে ব্রণ হলে কখনোই ভ্যাসলিন মুখে লাগাবেন না । কারণ , এটি ব্রণ বাড়িয়ে দিতে পারে ।

(২) টুথপেস্ট
অনেকেই ব্রণ শুকিয়ে ফেলার জন্য টুথপেস্ট ব্যবহার করেন । তবে এ কাজ কখনোই করতে যাবেন না । টুথপেস্ট মুখের ত্বকে অস্বস্তি বাড়ায় এবং জটিল সমস্যা তৈরি করতে পারে । যেমন : কেমিক্যাল বার্ন , স্কার্স ইত্যাদি ।

(৩) বডি লোশন
বডি লোশন তৈরি করা হয় শরীরের জন্য , মুখের জন্য নয় । শরীরের ত্বক মুখের ত্বকের তুলনায় পুরু হয় । আর বডি লোশনকেও সে অনুযায়ী তৈরি করা হয় ।

(৪) গরম পানি
গরম পানির গোসল বা বাষ্পে গোসল অনেকেরই পছন্দ হতে পারে । তবে গরম পানি মুখের ত্বকে লাগানো ঠিক নয় । এটি মুখের ত্বককে শুষ্ক করে তোলে ।

(৫) চিনি
অনেকে ত্বকের মৃতকোষ দূর করার জন্য চিনি ব্যবহার করেন । তবে এটি লাভের বদলে ক্ষতি বেশি করে । এটি ত্বকের নমনীয়তা কমিয়ে দেয় । তাই মুখে এই উপাদান ব্যবহার থেকেও বিরত থাকুন । আর খুব প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিন ।

উপরে