ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
শীতকালে যে ভুলগুলো করা উচিত নয়

শীতকালে যে ভুলগুলো করা উচিত নয়

20fours Desk | আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৩৯
শীতকালে যে ভুলগুলো করা উচিত নয়

শীত আসার সাথে সাথেই যেন ত্বকের চাই বাড়তি যত্ন৷ কারন ত্বক খুবই স্পর্শকাতর হয়। তাই ঋতু বদল হওয়ার সাথে সাথে আমাদের প্রসাধনী বদলাতে হয়। তবে আমরা অনেকেই সঠিক নিয়ম না মানার কারণে ত্বকের হতে পারে অনেক ক্ষতি। তবে সঠিক নিয়ম মেনে চললে শীতেও আপনার ত্বক থাকবে সুন্দর ও সতেজ। তবে কয়েকটি কথা মাথায় রাখলেই শীতে ত্বকের সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।
চলুন জেনে নেয়া যাক শীতকালে যে ভুলগুলো করা উচিত নয়ঃ

১। আমরা সাধারনত গরমে বা বর্ষাকালে সপ্তাহে দু' থেকে তিন বার এক্সফোলিয়েট করে থাকি, কিন্তু শীতকালে সপ্তাহে একবারের বেশি এক্সফোলিয়েট করবেন না। অনেকেই মনে করেন শীতে এক্সফোলিয়েশনের কোনও প্রয়োজন পড়ে না। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। বরং শীতে ত্বকের মরা কোষ যদি এক্সফোলিয়েট করা না হয়, তাহলে ত্বক রুক্ষ হয়ে যাবে।

২। আমরা অনেকেই শীতকালে গরম পানি মুখ ধুয়ে থাকি। কিন্তু শীতকালে গরম পানি মুখ ধোঁয়া কখনোই উচিত না। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়।

৩। যে সব প্রডাক্টে অ্যালকোহল আছে, শীতকালে সেই সব স্কিন প্রডাক্ট ব্যবহার না করাই ভালো। এতে ত্বক আরও শুষ্ক হয়ে যায়।

৪। কমবেশি অনেকেই সুতির পিলো কভার ব্যবহার করে থাকে। কিন্তু জানেন কি, ত্বকের থেকে যে তেল বেরোয় তা এই পিলো কভার চুষে নেয়। ফলে ঘুম থেকে উঠে আরও বেশি শুষ্ক লাগে ত্বক। তাই শীতকালে পিলো কভার ব্যবহার না করাই ভালো।

৫। শীতে বেশি স্টিম বাথ না নেওয়াই ভালো। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

৬। শীতে সাবানের ব্যবহার একেবারেই কমিয়ে ফেলুন। প্রয়োজনে কম ক্ষারযুক্ত হারবাল সাবান ব্যবহার করতে পারেন। আর ফেসওয়াশও দিনে দু'বারের বেশি ব্যবহার করবেন না।

উপরে