ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
কনুই এর কালো দাগ দূর করা

কনুই এর কালো দাগ দূর করার জাদুকরী উপায়

20fours Desk | আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:৫০
কনুই এর কালো দাগ দূর করার জাদুকরী  উপায়

সৌন্দর্য কি শুধুই মুখের মধ্যেই সীমাবদ্ধ? মোটেও না।আমাদের উচিত সব সময় আমাদের মুখের সাথে সাথে আমাদের দেহের অন্যান্য অংশেরও সমান ভাবে যত্ন নেয়া। আমাদের শরীরের জেদী দাগগুলোর মধ্যে কনুই এর কালো দাগ অন্যতম। সাধারণ সাবান, বডি ওয়াশ কিংবা বডি স্ক্রাব ব্যবহার করে এই দাগ কিন্তু হালকা করা যায় না। কনুই এর কালো দাগ আমরা ঘরের কোণে পড়ে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে তৈরী নানা রকম ঘরোয়া ট্রীটমেন্ট এর মাধ্যমে সারাতে পারি।

আসুন এবার ঘরোয়া নানা রকম উপকরণ দিয়ে কনুই এর কালো দাগ কিভাবে দূর করতে হয় তা জেনে নেইঃ

১। লেবুঃ

লেবুতে আছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। এই কারণে নিয়মিত লেবু আমাদের স্কিনে ব্যবহার করলে আস্তে আস্তে আমাদের স্কিনের রঙ হালকা হতে শুরু করে।লেবুর রস দিয়ে  দুই হাতের কনুই এর কালো দাগের উপর দুই মিনিট মালিশ করে, ১০ মিনিট ঐভাবেই রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে। কিছুদিন একই ভাবে লেবুর রস ব্যবহার করলে আস্তে আস্তে  হাতের কনুই এর দাগ হালকা হবে। তবে কখনোই লেবুর রস ব্যবহার করার দুই ঘন্টার মধ্যে রোদে বের হবেন না।

২। টক দইঃ

টক দই ভাল মানের ময়শ্চারাইজার। আমাদের ত্বকের কালো রঙ হালকা করতে এই টক দই খুব ভাল ভূমিকা পালন করতে পারে। টক দইতে আছে ল্যাকটিক এসিড যা ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে ধীরে ধীরে আমাদের ত্বকের রঙ হালকা করে দেয়। এজন্য হাতের কনুই এর কালো দাগ দূর করতে আপনি টক দই এর প্যাক ব্যবহার করতে পারেন। এক চা চামচ টক দই এর সাথে এ এক চা চামচ ভিনেগার ও এক চা চামচ বেসন মিশিয়ে প্যাকটি তৈরি করুন। এই প্যাকটি হাতের কনুই এর কালো হয়ে যাওয়া অংশে লাগিয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করুন।প্যাকটি একদম শুকিয়ে গেলে পানি দিয়ে এটি ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় তবে প্রতিদিন একবার করে এই টক দই এর প্যাকটি ব্যবহার করুন এতে ভালো ফল পাবেন।

৩। বেকিং সোডাঃ

যেকোন ধরণের দাগ দূর করতে বেকিং সোডার কোন জুড়ি নেই। এক চা চামচ বেকিং সোডা এর সাথে পরিমাণ মত কাঁচা দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন।এই প্যাকটি আপনার হাতের কনুই এর কালো দাগে লাগান। পাঁচ থেকে সাত মিনিট অপেক্ষা করুন। এরপর প্যাকটি ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন। দুই মাস ব্যবহার করুন। দেখবেন কনুই এর কালো দাগ আস্তে আস্তে দূর হয়ে যাচ্ছে।

৪। অ্যালোভেরা জেলঃ

হাতের কনুই এর কালো দাগ দূর করতে অ্যালোভেরা জেলও খুব ভাল কাজে দেয়। পাতার ভিতরের জেলের মত অংশটি বের করে আপনার হাতের কনুই এ লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এই অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

৫। নারকেল তেলঃ

নারকেল তেল আমরা সাধারণত চুলের  ব্যবহার করি। খাটি নারকেল তেল আপনার ত্বকের রঙ যথেষ্ঠ পরিমাণে হালকা করতে পারে। সেই সাথে ত্বককে প্রচুর পরিমাণে আর্দ্রতা যোগায়। প্রতিদিন ঘুমাতে যাবার আগে অল্পএকটু নারকেল তেল নিয়ে আপনার হাতের কনুই এ ম্যসাজ করুন দুই মিনিট। এই ভাবেই ঘুমিয়ে পরুন। আস্তে আস্তে কনুই এর কালো দাগ হালকা হয়ে যাবে।

উপরে