ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
ত্বক পরিচর্যায় ঘরোয়া টোটকা

ত্বক পরিচর্যায় ঘরোয়া ৫ টি টোটকা

20fours Desk | আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:২৫
ত্বক পরিচর্যায় ঘরোয়া ৫ টি টোটকা

ত্বক ঠিক রাখার জন্য আমরা কত কিছুই না ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে আমাদের হাতের কাছের জিনিস দিয়ে আমরা ত্বকের পরিচর্যা করতে পারি। তাই ত্বক ভালো রাখতে ঘরোয়া কিছু প্যাক লাগানো খুবই প্রয়োজন।
চলুন তাহলে দেখে নেয়া যাক ত্বক পরিচর্যায় ঘরোয়া ৫ টি টোটকাঃ

কমলালেবুঃ

কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। এবার এর সঙ্গে এক চামচ ওটমিল, কয়েক ফোঁটা মধু ও এক চামচ টক দই মেশান। কমলালেবুর খোসা ত্বকের মৃত কোষ ঝরাতে ও ত্বককে পরিষ্কার করতে বিশেষ সাহায্য করে। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার। ত্বকের বা বাইরে বেরলে শরীরের যে সব অংশ খোলা থাকে, সে সব স্থানে এই প্যাক মিনিট পনেরো মাখিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন ভাল করে।

আপেলঃ

খোসা ছাড়িয়ে আপেলের অর্ধেক অংশ বেটে নিন। এর সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে ত্বকে মাখুন। কিছুক্ষণ রাখার পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

পাকা কলাঃ

যে কোনও প্রকার ত্বকের জন্যই এই প্যাক খুবই উপকারী। পাকা কলার তিন-চারটি স্লাইসের সঙ্গে এক চামচ মধু ও আধ চামচ দই মেশান। কলা প্রাকৃতিক টোনার। এর সঙ্গে মধু ও দইয়ের মিশিয়ে ত্বকে লাগান। দশ মিনিট রেখে ধুয়ে নিন এই প্যাক। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও নরম হবে।

পেঁপেঃ

পাকা পেঁপের বীজ ছাড়িয়ে তিন-চারটা টুকরো করে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করে মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন।

টমেটোঃ

টমেটো প্রাকৃতিক ট্যান রিমুভার। তীব্র রোদ থেকে ঘুরে এসে এই প্যাক মাখলে তা ত্বকের ট্যান সারাতে সাহায্য করে। এর সঙ্গে কাঁচা হলুদ বাটা ও টক দই মেশালে ত্বক তার পুরনো লাবণ্য ফিরে পাবে। কয়েক দিন রোদে খুব গোরাঘুরি করার পর নিষ্প্রাণ ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে এই প্যাক বিশেষ কার্যকর।

উপরে