ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
শীতে ত্বকের যত্ন

শীতে প্রয়োজন ত্বকের একটু বাড়তি যত্ন

20fours Desk | আপডেট : ২৫ নভেম্বর, ২০১৮ ০৯:৫২
শীতে প্রয়োজন ত্বকের একটু বাড়তি যত্ন

দেখতে দেখতে চলেই এল শীত ঋতু। আর শীত মানেই শুষ্ক কিংবা রুক্ষতা। তাই এই শীতে শরীরের প্রয়োজন একটু বাড়তি যত্ন। বিশেষ করে আমাদের ত্বক, ঠোঁট, হাত-পায়ের। এসময় আমাদের ত্বক খুব দ্রুত তার তার আদ্রতা হারিয়ে ফেলে। আবার ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা কমে যায়। একই সাথে ঠোঁট কিংবা হাত-পায়ের চামড়া রুক্ষ হয়ে ফেটে যায়। তাই অন্যান্য সময়ের চেয়ে এই সময়ে প্রয়োজন একটু প্রয়োজন। আসুন জেনে নিই এই শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন তা সম্পর্কেঃ

এই শীতে যেভাবে শরীরের ত্বকের যত্ন নিবেনঃ

১। যেহেতু সময়টা শীতের তাই এখন রোদ বেশ আরামই লাগে। তবে আপনি যদি আপনার ত্বককে ভালো রাখতে চান তাহলে অবশ্যই রোদ এড়িয়ে চলবেন। কারণ সূর্যের কিরণে আছে ক্ষতিকর অতিবেগুনী রশ্মি, যা আমাদের ত্বকের জন্য মারাত্বক ক্ষতিকর। বিশেষ করে এই শীতে এর ক্ষতির মাত্রা অনেক বেড়ে যায়। এর ফলে আমাদের ত্বকের কুচকে যায় এবং ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা অনেক কমে যায়। তাই অবশ্যই এই শীতে রদ এড়িয়ে চলবেন।

২। শীতে ত্বকের যত্নে সবচেয়ে বেশি উপকার করে ময়েশ্চারাইজার। কারন এই শীতে আমাদের ত্বকে তার স্বাভাবিক আদ্রতা হারিয়ে ফেলে। ফলে ত্বক হয়ে যায় শুষ্ক। আর এর ফলেই আমাদের ত্বক ফেটে যায়। আবার এর ফলেও ত্বকে পড়তে পারে কালো ছোপ ছোপ দাগ। তাই শীতের শুরু বেছে নিনি আপনার ত্বকের উপযোগী ভালো একটি ময়েশ্চারাইজার। ময়েশ্চারাইজার আমাদের ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। যা আমাদের ত্বকের জন্য ভীষণ রকমের উপকারি। যতবার ত্বক শুষ্ক মনে হবে ততবারই ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৩। অনেকেই মনে করেন শীতে সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজন নেই। এটি আসলে সম্পূর্ণ ভুল একটি ধারনা। কারণ শীতের রোদেও যথেষ্ট তেজ থাকে। যা আমাদের ত্বকের জন্য মারাত্বক ক্ষতিকর। তাই এই শীতে যেসব সানস্ক্রিনের এসপিএফ মান ১৫ থেকে ২০, সেসব সানস্ক্রিন ব্যাবহার করতে পারেন। এতে আমাদের ত্বক সূর্যের প্রখর তাপ থেকে বাঁচবে। একই সাথে এর ফলে আমাদের ত্বকের সৌন্দর্যও থাকবে একদম স্বাভাবিক।

৪। এই শীতে মোটামুটি আমরা সবাই গরম পানি ব্যবহার করে থাকি। যদিও শীতে এটি বেশ আরামদায়ক, তবুও ত্বকের যত্নে ঠান্ডা পানির বিকল্প কিন্তু নেই। তাই এই শীতে ত্বকের যত্নে গরম পানির পরিবর্তে ব্যবহার করুন ঠান্ডা পানি। কারণ গরম পানি ব্যবহার করলে আমাদের ত্বকের ফলিকল গুলো ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। আর ত্বকের এই ফলিকল গুলোই আমাদের ত্বকের আদ্রতা ধরে রাখতে সবচেয়ে বেশি সাহায্য করে থাকে। তাই এই শীতে ত্বকের আদ্রতা ধরে রাখতে গরম পানির পরিবর্তে ঠান্ডা পানির ঝাঁপটা দিন। এছাড়াও গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র এবং মসৃণ করতে সহায়তা করে।

৫। এই শীতে ত্বকের যত্নের পাশাপাশি নিতে হবে ঠোঁটের এবং হাত পায়ের যত্ন। এই শীতে ঠোঁট বেশিক্ষণ ভেজা রাখা একদমই উচিত না। ঠোঁট ফাটা রোধে সবসময় লিপবাম, ভ্যাসলিন কিংবা পেট্রোলিয়াম জেলী ব্যবহার করতে হবে। এছাড়াও হাত-পায়ের যত্নে ব্যবহার করতে হবে অলিভওয়েল বা লোশন। বিশেষ করে কনুই কিংবা হাঁটুতে। একই সাথে এই শীতে মেকআপের ক্ষেত্রে বিশেষ খেয়াল রাখতে হবে। এসময় মেকআপ করার সময় লিকুইড ফাউন্ডেশনেড় পরিবর্তে ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করা উচিত। আবার এই শীতে কখনোই ভেজা চুলে বাহিরে যাওয়া উচিত নয়। এতে চুলের আদ্রতা কমে যায় এবং চুল ভেঙ্গে যায়।

উপরে