ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
শীতে ঠোঁটের যত্ন

এই শীতে ঠোঁটের যত্ন

20fours Desk | আপডেট : ২৫ নভেম্বর, ২০১৮ ০৯:৪৭
এই শীতে ঠোঁটের যত্ন

দেখতে দেখতে চলেই এল শীত ঋতু। আর শীত মানেই শুষ্ক কিংবা রুক্ষতা। তাই এই শীতে শরীরের প্রয়োজন একটু বাড়তি যত্ন। বিশেষ করে আমাদের ঠোঁটের। এসময় আমাদের ঠোঁট খুব দ্রুত তার তার আদ্রতা হারিয়ে ফেলে। আর এর ফলে আমাদের ঠোঁটের স্বাভাবিক উজ্জ্বলতা অনেক কমে যায়। একই সাথে ঠোঁটের চামড়া রুক্ষ হয়ে ফেটে যায়। তাই অন্যান্য সময়ের চেয়ে এই সময়ে ঠোঁটের প্রয়োজন একটু বাড়তি যত্ন। আসুন জেনে নিই এই শীতে কিভাবে ঠোঁটের যত্ন নিবেন তা সম্পর্কেঃ

যেভাবে এই শীতে ঠোঁটের যত্ন নিবেনঃ

১। এই শীতে আমাদের ঠোঁট খুব দ্রুত শুকিয়ে যায়। আর এই শুকনো ঠোঁট আমরা বারবার জ্বিব দিয়ে ভজিয়ে থাকি। মোটামুটি আমাদের সবারই এই অভ্যাসটি রয়েছে। এটি অনেক খারাপ একটি অভ্যাস। এর ফলে ঠোঁট আরও বেশি তাড়াতাড়ি শুকিয়ে যায়। তাই এমন না করে ভালো লিপবাম বা পেট্রোলিয়াম জেলী অথবা চ্যাপস্টিক ব্যবহার করতে পারেন।

২। এই শীতে অনেকেরই ঠোঁটের চামড়া মরে যেয়ে উঠে যেতে থাকে। যদি এমনটা হয় তাহলে আঙ্গুল দিয়ে মরা চামড়া তুলে ফেলা যাবে না। এজন্য চিনি এবং মধু দিয়ে একটি পেস্ট বানিয়ে কয়েকদিন ব্যবহার করলে ঠোঁটের মরা চামড়া উঠে আসবে এবং একই সাথে ঠোঁট নরম হয়ে আসবে।

৩। নারীরা ঠোঁটে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকন। এসব প্রসাধনীরও কিন্তু ক্ষতিকর দিক আছে। তাই এসব প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ভালো ব্রান্ডের প্রসাধনী ব্যহার করতে হবে। অনেক সময় ঠোঁতে ব্যবহৃত লিপস্টিক অনেক থাকার ফলে তা শুকিয়ে গিয়ে ফেটে যায় এবং এতে ঠোঁটের আরও অনেক বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই দীর্ঘক্ষন ধরে ঠোঁটে লিপস্টিক রাখা ঠিক না।

৩। ঠোঁটে লিপজেল বা ভেসলিন কিংবা অন্যান্য প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ভালো ব্র্যান্ডকে প্রাধান্য দিতে হবে। আমাদের মাঝে অনেকেই আছেন যারা যে কোনো ব্র্যান্ডের লিপজেল বা ভেসলিন কিংবা প্রসাধনী  ব্যবহার করে থাকেন। যা একদমই উচিত নয়। মানহীন পণ্য ব্যবহারে ঠোঁটের ক্ষতির পাশাপাশি ঠোঁটের শুষ্কতার ভাব বেশ বেড়ে যায়। সূর্যরশ্মির দ্বারা ক্ষতি হয় না এমন লিপজেল ব্যবহার করুন।

৫। প্রাকৃতিক উপায়ে ঠোঁটের শুকিয়ে যাওয়া বন্ধ করতে চাইলে প্রচুর পরিমাণে পানি এবং সবুজ শাক সবজি খেতে হবে। এতে করে ঠোঁটের ত্বকে আর্দ্রতা বজায় থাকবে আর আপনি ঠোঁট শুকিয়ে যাওয়া থেকে মুক্তি পাবেন।

উপরে