ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
ঝটপট ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তিলবীজ

ঝটপট ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তিলবীজ

20fours Desk | আপডেট : ৯ নভেম্বর, ২০১৮ ২৩:৪৫
ঝটপট ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তিলবীজ

উজ্জ্বল ও কমনীয় ত্বক সকলেরই কাম্য। বিশেষ করে একটু উজ্জ্বল ত্বক পাবার জন্য আমরা অনেকেই অনেক কিছু করে থাকি। মনে মনে সবারই নিজের ত্বকের রঙ নিয়ে কিছুটা আক্ষেপ থেকেই যায়। তারই প্রেক্ষিতে আমাদের এত প্রচেষ্টা। কিন্তু মন অনেক খারাপ হয়ে যায় তখনই যখন আয়নার সামনে দাঁড়িয়ে একটুও ফলাফল দেখতে পাওয়া যায় না। অনেকে শেষমেষ বাধ্য হয়ে লেজার ট্রিটমেন্ট এর শরণাপন্ন হন একটু উজ্জলতা পাবার আশায়। আচ্ছা, যদি প্রাকৃতিক উপায়েই ত্বকের রঙ উজ্জ্বল করা যায় তাহলে মন্দ হয়না কি বলেন? তাহলে চলুন দেরি না করে আপনাদের জানিয়ে দেয়া যাক ঝটপট ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তিলবীজ এর গুন।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ঝটপট ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তিলবীজঃ

উপকরণঃ
(১) ৩ টেবিল চামচ তিলবীজ
(২) ৩ টেবিল চামচ চাল
(৩) ১ কাপ পানি।

তৈরি ও ব্যবহার পদ্ধতিঃ
(১) প্রথমে চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে এরপর তিল ও পানি একসাথে মিশিয়ে ১ কাপ পানিতে ভিজিয়ে রাখতে হবে সারারাত।
(২) সকালে পানি ঝড়িয়ে শিল পাটায় পিষে অথবা গ্রাইন্ডারে গ্রাইন্ড করে মিশ্রণ তৈরি করে নিতে হবে। একেবারে মিহি করা যাবে না, আবার অনেক বড় দানাও রাখা যাবে না এভাবে পিষে নিতে হবে।
(৩)  এই মিশ্রণটি সকালে স্ক্রাবের মতো করে পুরো ত্বকে লাগিয়ে রাখতে হবে এবং ২ মিনিট রেখে দিয়ে।২মিনিট পর আলতো করে ঘষে নিয়ে ঠাণ্ডা পানিতে ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে।

আপনি চাইলে এই স্ক্রাবটি দিয়ে পুরো দেহ স্ক্রাব করে নিতে পারেন দেহের ত্বকের তাৎক্ষণিক উজ্জলতার জন্য। আর এভাবে নিয়মিত স্ক্রাব করলে শরীরের ত্বক লাবণ্যতা বৃদ্ধি পাবে।একটি এয়ার টাইট কনটেইনারে ভরে ৭ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন এই স্ক্রাবটি। তবে ভালো ফলাফলের জন্য দুদিন পর পর নতুন করে মিশ্রণ বানিয়ে নেওয়া ভাল।

উপরে