ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
নিজেই বানান বাটার

নিজেই ঘরে বসে বানান বাটার

20fours kitchen | আপডেট : ২ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৪৯
নিজেই ঘরে বসে বানান বাটার

মাখনকে চর্বিযুক্ত খাবার হিসেবে হৃদরোগ ও স্থূলতার জন্য দায়ী করা হয়। কিন্তু সম্প্রতি এটি স্বাস্থ্যকর খাবার হিসেবে প্রমাণিত হয়েছে। হ্যাঁ, এটি শুধু মুখরোচকই নয় স্বাস্থ্যকরও বটে। মাখন সরাসরি পাউরুটির সাথে বা স্যান্ডউইচের সাথে খাওয়া যায়। আবার স্বাদ বৃদ্ধির জন্য বিভিন্ন রকম রান্নায় ও ব্যবহার করা যায়। বাজারে কিনতে পাওয়া যায় এই মাখন বা বাটার, কিন্তু আপনি চাইলে নিজেই ঘরে বসে বানিয়ে নিতে পারেন।

চলুন তাহলে আজকে জেনে নেওয়া যাক নিজেই ঘরে বসে বাটার তৈরি প্রণালীঃ

তৈরিতে যা যা লাগবেঃ
১। দুধের সর ১ কাপ (সোয়া ২ লিটার ফুলক্রিম দুধের)
২। ফ্রিজের ঠাণ্ডা পানি ১ বোল + কিছু বরফ টুকরা

তৈরি প্রণালীঃ

১। প্রতিদিনকার দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে সেই দুধের সর তুলে জমিয়ে বক্সে ভরে ফ্রিজারে রেখে দিন। (দুধের সর প্রতিদিনকার দুধ জ্বাল দিয়ে তুলে রাখতে পারেন। বা একদিনেই বারবার করে দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে উপরে সর জমলে সেই সর বক্সে নিয়ে ফ্রিজে রাখতে পারেন।)

২। দুধের সর জমতে জমতে ১ কাপের মত হয়ে গেলে সর ফ্রিজার থেকে বের করে নরমাল টেম্পারেচারে রেখে নরম করে নিয়ে স্ট্যান্ড মিক্সার বা ইলেকট্রিক বিটারে বিট করে নিন। বিট করার সময় এর মধ্যে সামান্য ফ্রিজের ঠাণ্ডা পানি দিন।

৩। বিট করতে করতে সর থেকে উপরে বাটার জমতে শুরু করলে এবং বাটার মিল্ক আলাদা হয়ে গেলে এ পর্যায়ে বিট করা বন্ধ করে দিন।

৪। এবার বড় একটি বোলে ফ্রিজের বরফ ঠাণ্ডা পানি এবং অল্প কিছু বরফ টুকরা নিন। এখন উপরের জমে যাওয়া বাটার পুরোটা বাটার মিল্ক থেকে ছেঁকে ছেঁকে বরফ ঠাণ্ডা পানির মধ্যে নিন।

৫। বাটার ঠাণ্ডা পানিতে ছাড়ার কিছুক্ষন পর পানির মধ্যে থেকে বাটার গুলো জড় করে হাতের মধ্যে নিয়ে চেপে চেপে বাটার থেকে সব পানি ঝরিয়ে নিন।

৬। বাটার থেকে সব পানি ঝরিয়ে বাটার একটি চারকোনা বক্সে চেপে চেপে রেখে পছন্দসই আকার দিন। এরপর ফ্রিজে সংরক্ষণ করে রাখুন অনেক দিন পর্যন্ত।

উপরে