ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
অরেঞ্জ স্টিম বান

অরেঞ্জ স্টিম বান

| আপডেট : ২ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৪৪
অরেঞ্জ স্টিম বান

ভিটামিন সি তে সমৃদ্ধ কমলালেবু যে অনেক উপকারী স্বাস্থ্যের জন্য তা আমাদের সবারই জানা আছে। প্রতিদিন আমাদের শরীরে যেই পরিমাণ ভিটামিন সি প্রয়োজন তার পুরোটাই একটি কমলালেবুর মধ্যেই রয়েছে। আপনার ইমিউন সিস্টেম মজবুত করে গড়ে তুলতে ভিটামিন সি সাহায্য করে।এছাড়াও আরো অনেক উপকারী উপাদান রয়েছে কমলাতে। অধিক গুণ সম্পূর্ণ অরেঞ্জ দিয়ে আজকের রেসিপিতে থাকছে অরেঞ্জ স্টিম বান।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক অরেঞ্জ স্টিম বান রেসিপিটাঃ

উপকরণঃ
১। অরেঞ্জ এসেন্স ১ চা চামচ
২। ময়দা ২ কাপ
৩। চিনি ৪ টেবিল চামচ
৪। ইস্ট ২ চা চামচ
৫। গাজর বাটা ১ কাপ
৬। গুঁড়া দুধ ২ টেবিল চামচ
৭। ডাটা সহ লেবু পাতা
৮। লবন পরিমানমত ।

প্রস্তুত প্রণালীঃ

১। প্রথমে ১/২ কাপ কুসুম গরম পানিতে দুধ, চিনি এবং ইস্ট মিশিয়ে ৮ মিনিটের মত রেখে দিন। ইস্ট ফুলে উঠলে ময়দার মধ্যে ইস্ট মিশানো পানিটা দিয়ে দিন।

২। গাজর মিহি করে বেটে এর মধ্যে দিয়ে দিন। লবন এবং অরেঞ্জ এসেন্স দিন। এখন সব একসাথে ভালকরে মিশিয়ে খামির তৈরি করে নিয়ে ৩ ঘণ্টা খামিরটা ঢেকে রাখুন।

৩। ৩ ঘণ্টা পর খামির ফুলে উঠলে আবার একটু পিটিয়ে পিটিয়ে খামিরটা নরম করে নিয়ে আবার ২০ মিনিটের জন্য রেস্টে রাখুন।

৪। ২০ মিনিট হয়ে গেলে খামির থেকে গোল গোল বল বানিয়ে নিন। এবার পরিষ্কার তোয়ালেতে একটি বল রেখে হাত দিয়ে হালকা একটু চাপ দিয়ে বলটি তোয়ালে থেকে বের করে প্লেটে রাখুন।

৫। এভাবে সবগুলো বানিয়ে নিয়ে আবার ৩০ মিনিটের জন্য বলগুলো রেস্টে রেখে দিন। দেখবেন আধা ঘণ্টা পর বলগুলো সুন্দর ফুলে উঠেছে।

৬। এবার একটি পাত্রে পানি ফুটিয়ে তার উপর ছিদ্রযুক্ত জালি বসিয়ে বলগুলো স্টিম করে নিন।

সবশেষে বানগুলো লেবু পাতা দিয়ে সাজিয়ে দিন এতে করে বানগুলো দেখতে অরেঞ্জ এর মত হবে। ম্যাপল সিরাপের সাথে পরিবেশন করুন মজাদার অরেঞ্জ স্টিম বান।

উপরে