ঢাকা, বুধবার, ২৬ জুন, ২০১৯
আলু মটর

ভিন্ন স্বাদের খাবার আলু মটর

20Fours Kitchen | আপডেট : ১৯ মে, ২০১৯ ১৪:২১
ভিন্ন স্বাদের খাবার আলু মটর

নতুন নতুন খাবার খেতে সবাই পছন্দ করে। কারন একরকম খাবার খেতে কারোরি ভালো লাগে না। তাই খাবারের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন নতুন একটি রেসিপি আর তা হলো আলু মটর। এই খাবারটি খেতে খুবই সুস্বাদু। চলুন তাহলে মজাদার এই রেসিপিটা দেখে নেয়া যাকঃ

উপকরণঃ

তেল- ২ চামচ

 জিরা – হাফ চামচ

 পিঁয়াজ- এক কাপের চারভাগের তিন ভাগ (ভালো করে কাটা)

রসুন- ১ চামচ (কাটা)

 আদা- ১ চামচ (কাটা)

মরিচ বাটা- ১ চামচ

টমেটো ১ কাপ (কাটা)

 পানি পরিমাণ মতো

মটরশুঁটি- ১ কাপ (সিদ্ধ)

 আলুর টুকরা- দেড় কাপ (সেদ্ধ করা)

 লবণ পরিমাণ মতো

মরিচ গুঁড়া- দেড় কাপ

 গরম মশলা- হাফ চামচ

হলুদ- এ চিমটে

ধনে পাতা- ১ চামচ (কাটা)

পদ্ধতিঃ

১. একটা ননস্টিক প্যানে তেল নিয়ে গরম করুন। এবার তাতে পরিমাণ মতো জিরা দিন। যখন দেখবেন জিরা ভালো করে ভাজা হয়ে গেছে, তখন পেঁয়াজ দিয়ে  দিয়ে নাড়াতে থাকুন , যতক্ষণ না পর্যন্ত সেগুলি সোনালি রঙের হয়ে যাচ্ছে।

২. এবার এতে রসুন, আদা, টমেটো এবং মরিচ বাটা মেশান। যদি দেখেন টমেটোগুলি সেদ্ধ হতে সময় লাগছে, তাহলে এক চামচ পানি মিশান প্যানে।

৩. এবার সব উপকরণগুলি ভালো করে মেশান। টমেটোগুলি যাতে ঠিক মতো মিশে যায় সেদিকে খেয়াল রাখুন। যখন দেখবেন সব মশলা গুলো ভালো করে রান্না হয়ে গেছে, তখন তাতে মটরশুঁটি এবং আলু মেশান।

৪. পরিমাণ মতো লবণ, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া এবং গরম মশলা দিয়ে ভালো করে নাড়াতে থাকুন। সব উপকরণগুলি যাতে ভালো করে মিশে যায় এমনভাবে নাড়ান। এবার তাতে এক কাপ পানি দিয়ে কারিটা বয়েল হওয়ার জন্য কিছু সময় রেখে দিন।

৫. কড়াইতে দেয়া আলুগুলি একটু বেটে দেবেন যাতে গ্রেভিটা একটু থকথকে হয়।

ব্যস এবার আপনার ‘আলু মটর’ তৈরি। গ্লাস ওভেনটা বন্ধ করে আলু মটরটা একটা বাটিতে নিয়ে নিন এবং উপরে ধনে পাতা দিয়ে একটু সাজিয়ে পরিবেশন করুন মজাদার আলু মটর।

উপরে