ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
বেগুনের টক কারি

বৈশাখী রেসিপিঃ বেগুনের টক কারি

20Fours Kitchen | আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০০:৫৫
বৈশাখী রেসিপিঃ বেগুনের টক কারি

বেগুন খেতে কে না ভালোবাসে, বেগুন এমন একটি সবজি যা তেলে ভাজা থেকে শুরু করে বিভিন্ন পদে তৈরি করা যায়, আর সামনে আসছে পহেলা বৈশাখ আর পহেলা বৈশাখের রেসিপি ভিন্নতা নিয়ে আসতে নিজেই বাসায় করে নিতে পারেন বেগুনের টক কারি রেসিপিটা।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক মজাদার বেগুনের টক কারি রেসিপিটাঃ

উপকরণঃ
বেগুন দুটি মাঝারি সাইজের
সরিষার তেল তিন টেবিল চামচ
আলু মাঝারি আকারের একটি
পাকা তেঁতুল বড় আকারের একটি
চিনি এক চা চামচ
কাঁচা মরিচ তিনটি (অল্প চেরা)
পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ
রসুন বাটা আধা চা চামচ
রসুনের আটটি কোয়া (খোসা ছাড়ানো)
শুকনো মরিচের গুঁড়া আধা চা চামচ
সরিষা বাটা আধা চা চামচ
ধনিয়া গুঁড়া এক চিমটি
লবণ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালিঃ
(১) প্রথমে বেগুন ও আলু গোল গোল করে কেটে ধুয়ে অল্প লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এবার কড়াইয়ে গরম সরিষার তেল দিয়ে দিন। খুব ভালোভাবে সরিষার তেল গরম হলে চুলা থেকে পাত্র নামিয়ে এর মধ্যে পেঁয়াজ কুচি ছাড়ুন।

(২) পেঁয়াজ কুচি নাড়াচাড়া করে পাত্র আবার চুলায় বসান। পেঁয়াজ হালকা বাদামি রং হলে এতে একে একে  রসুন বাটা, শুকনো মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, সরিষাবাটা, ধনিয়া গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে দিন। এবার এর মধ্যে আলু দিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে পাঁচ মিনিট কষান।

(৩) মসলা থেকে তেল উপরে উঠলে তাতে বেগুন সিদ্ধ করার মতো অল্প পানি দিয়ে ঢেকে রাখুন। পানি ফুটে ওঠার তিন মিনিট পর বেগুন ও বড় রসুনের আটটি আস্ত কোয়া দিয়ে ঢেকে দিন।

(৪) ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে তাতে খোসা ছাড়ানো তেঁতুল টুকরো টুকরো করে দিয়ে দিন। এরপর কাঁচা মরিচ দিয়ে নেড়েচেড়ে আবার ঢেকে দিন। বেগুন ও আলু সিদ্ধ হয়ে এলে তাতে চিনি দিয়ে দুই মিনিট পর নামিয়ে আনুন।

এবার সুন্দর একটি পাত্রে পরিবেশন করুন বেগুনের টক কারি সাদ ভাত, পোলাও ও খিচুরির সঙ্গে খেতে পারেন এটি।তাহলে দেরি না করে এই বৈশাখের রেসিপিতে ভিন্নতা আনতে করেই নিতে পারেন মজাদার বেগুনের টক কারি।

 

উপরে