ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
গার্লিক বাটার নান

নাস্তায় গার্লিক বাটার নান

20Fours Kitchen | আপডেট : ১৫ মার্চ, ২০১৯ ০৯:২৪
নাস্তায় গার্লিক বাটার নান

বেশির ভাগ সময় নান খেতে হলে আমরা রেস্তরাঁয় চলে যাই সেটা শুধু নান হোক আর বাটার নান হোক না কেনো বাসায় নিজেই করে খেতে অনেকেই সাহস পায়না এইভাবে ঠিকমত স্বাদ হবে কিনা। কিন্তু আপনি কি জানেন গ্যাসের চুলায় আপনি নিজেই সুস্বাদু বাটার নান তৈরি করে নিতে পারবেন,ভাবছেন কিভাবে সম্ভব? তাহলে আজকের রেসিপিটি আপনাদের জন্যই।তবে আজকের লেখাতে নান তৈরি রেসিপিতে আমরা জানবো গার্লিক বাটার নান রেসিপি।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক গার্লিক বাটার নান রেসিপি ঃ

উপকরণঃ
(১) ময়দা ২৫০ গ্রাম
(২) টকদই ৪ চা চামচ অথবা ডিম ১ টা
(৩) দুধ অথবা পানি ১/২ কাপ
(৪) বাটার ১ চামচ
(৫) রসুন ৫ টা (লম্বা ও পাতলা করে কাটা )
(৬) ঘি / তেল ২ চামচ
(৭) উষ্ণ গরম পানি ১/২ কাপ
(৮) ইস্ট ১৫ গ্রাম
(৯)চিনি ১ চা চামচ
(১০) লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালীঃ
(১) একটি বাটিতে উষ্ণ গরম পানি নিয়ে ইস্ট আর চিনি গুলে ৫/৭ মিনিট রেখে দিতে হবে।

(২) এবার ময়দা আর লবণ ইস্ট গোলানো পানিতে মিশিয়ে নিন। একটু তেল বা মাখন যোগ করে ভালো করে মথে ডো বানিয়ে নিন। ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন।

(৩) ডো ফুলে দ্বিগুণ হবে। এবার ডো কে ৭/৮ ভাগ করে পছন্দ মত শেপে বেলে নিন। ওপরে রসুন কুচি ও ধনে পাতা কুচি ছিটিয়ে দিয়ে আবার একটু বেলে নিন।

(৪) এবার উল্টে নিয়ে রুটির যেদিকে ধনেপাতা ও রসুন নেই, সেদিকে একটু পানি লাগিয়ে গরম ফ্রাইপ্যানে দিন। পানি লাগানো দিকটা নিচে থাকবে। আঁচটা একটু কমিয়ে রুটির একদিক সেঁকে নিন, এক পাশ হয়ে গেলে তাওয়া উল্টে রুটির আরেক দিক আগুনের আঁচে একটু সেঁকে নিন।

তাহলে জেনে গেলেন তো  গার্লিক বাটার নান এবার তাহলে তৈরিকৃত নান এর উপরে পছন্দমত মাখন ব্রাশ করে পরিবেশন করুন এবং এখন থেকে আর রেস্তরাঁর যাওয়ার অপেক্ষা নয় নিজেই আজই বাসায় ট্রাই করে দেখতে পারেন।

উপরে