ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
সফট বার্গার বান

সফট বার্গার বান

20fours Desk | আপডেট : ৯ জানুয়ারি, ২০১৯ ১২:০০
সফট বার্গার বান

বার্গার খেতে কে না পছন্দ করে বিশেষ করে বাচ্চারা। আর এই বার্গার খেতে ফাস্ট ফুডের দোকানে বা রেষ্টুরেন্টে যেতে হয়। কারন আমরা অনেকেই আছি যারা বাসাতে বার্গার বান বানাতে পারি না। তাই আর চিন্তা নেই,  আপনি চাইলে বাড়িতেই অনেক সহজে এই বার্গার বান তৈরি করতে পারবেন। চলুন তাহলে দেখে নেয়া যাক সফট বার্গার বান রেসিপিটাঃ

উপকরণঃ

ময়দা আড়াই কাপ,

ঈষ্ট আড়াই চা-চামচ,

বেকিং পাউডার এক চা-চামচ,

ডিম দুইটা,

তরল দুধ ১/৪ কাপ (কুসুম গরম),

চিনি ১ টেবল চামচ (গুঁড়ো করে নিন),

ভ্যানিলা ফ্লেভার ১ চা-চামচ,

মাখন ২ টেবিল চামচ,

লবণ  আধা চা-চামচ,

 সিরকা ২ চা-চামচ।


প্রণালী:

ময়দা ও বেকিং পাউডার একসাথে চেলে নিন। ডিম ফেটে নিন।

একটি পাত্রে সামান্য গরম পানিতে চিনি ও ঈষ্ট মিশিয়ে রাখুন ১০ মিনিট।

ঈষ্ট ফুলে উঠলে ডিম বাদে সব উপকরণ একসাথে মিলিয়ে অল্প অল্প করে ডিম মিলিয়ে ময়ান করুন। যখন মনে হবে আর ডিম দিলে নরম হয়ে যাবে তখন ডিম ঢালা বন্ধ করুন।এবার বেশ কিছুক্ষণ ময়ান করে খামিরটি একটি বড় পাত্রে রেখে ঢেকে দিয়ে গরম জায়গায় এক ঘন্টা রাখুন ফোলার জন্য।

এক ঘন্টা পর তা ফুলে দ্বিগুণ হলে ময়ান দিয়ে ছোট ছোট বল বানিয়ে বেকিং ট্রেতে নির্দিষ্ট দূরত্বে রেখে ফুলতে দিন। আধা ঘন্টা পর এর ওপর বাকি ডিমের সাথে অল্প দুধ মিশিয়ে ব্রাশ করে একটু তিল ছিটিয়ে বেক করুন ১৭০ ডিগ্রী সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট। বেকিং এর সময় কোথাও যাবেননা, কারণ অনেক সময় বেশি বেক হয়ে যায় বা ওপরটা পুড়ে পুড়ে যায়।
ব্রেডের ওপরে রং ধরলেই ওভেন বন্ধ করে ওভেন থেকে নামিয়ে তা কিছুক্ষণ মোটা কাপড় দিয়ে ঢেকে রাখুন। তবে গরম গরম খেতে বেশি মজা লাগে। বেকিং ট্রেতে চার থেকে পাঁচটার বেশি দিবেন না, গায়ে গায়ে লেগে যাবার ভয় আছে।

ব্যস তৈরি হয়ে গেল, নরম তুলতুলে বার্গার বান।

উপরে