ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
স্বাস্থ্যকর উপায়ে রাঁধুন মাংস

স্বাস্থ্যকর উপায়ে রাঁধুন মাংস

20fours Kitchen | আপডেট : ১ নভেম্বর, ২০১৮ ১৪:১৫
স্বাস্থ্যকর উপায়ে রাঁধুন মাংস

যাদের হৃদপিণ্ডের বা উচ্চ রক্তচাপের  সমস্যা থাকা মানুষদের জন্য মাংস খাওয়া বেশ ক্ষতিকর। এমনকি সুস্থ মানুষের জন্যও তা ক্ষতিকর কারণ মাংস ওজন খেলে ওজন বাড়ে। এবং রক্তের কোলেস্টেরল বৃদ্ধি করে। তাই বলে কি মাংস খাবেন না। অবশ্যই খাবেন।  তাই মাংসটা একটু স্বাস্থ্যকর উপায়ে রাঁধুন। তাহলে খেলে কোন সমস্যা হবে না।

জেনে নিন স্বাস্থ্যকর উপায়ে মাংস রান্নার কিছু নিয়ম :

চর্বি বাদ দিন :

মাংস রান্নার সময় মাংসের গায়ে লেগে থাকা আলাদা চর্বি ফেলে দিন। কারণ আমরা চর্বি ফেলে দিলেও মাংসে প্রচুর কোলেস্টেরল থেকেই যায়। এছাড়াও মাংস রান্নার পর যদি উপরে তেল জমে থাকে তাহলে সেই তেল গুলো তুলে ফেলে দিন।

তেলের ব্যবহার :

মাংস রান্নার সময় কম তেল দিন। কারন মাংসে এমনিতেই তেল থাকেই। কারন সয়াবিন তেলের বদলে অলিভ অয়েল কিংবা সূর্যমুখীর তেল ব্যবহার করুন। এছাড়াও লো কোলেস্টেরল তেল রান্নায় ব্যবহার করলে স্বাস্থ্যের ক্ষতি কিছুটা হলেও কম হবে।

ঝলসানো বা ঝুড়ি মাংস :

মাংস ভালো করে সিদ্ধ করে গ্রিল কিংবা ঝলসে খেতে পারেন। এতে করে মাংসের বাড়তি চর্বি কমে যাবে। যার ফলে বাড়তি চর্বি ঝরে যাওয়াতে স্বাস্থ্যের ক্ষতি কিছুটা কম হয়। আপনি যদি আলাদা ঝলসে খেতে চান তাহলে অবশ্যই খেয়াল রাখবেন। যেন মাংস ভালো করে সেদ্ধ হয়। কারন সেদ্ধ না হলে নানা ধরণের জীবাণু রয়ে যেতে পারে যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

সবজির সঙ্গে মিলিয়ে রাঁধুন :

সবজির সঙ্গে অল্প করে মাংস দিয়ে রাঁধুন। কম তেলে কিংবা অলিভ অয়েলে স্টির ফ্রাই করে রাঁধলে মাংস খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রিত থাকবে। একবারে বেশি পরিমাণে মাংস খাওয়া হবেনা বলে ব্যায়ামের মাধ্যমে বাড়তি ক্যালরি সহজেই ঝরানো যাবে।

উপরে