ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
সুস্বাদু মটরশুঁটির পোলাও

সুস্বাদু মটরশুঁটির পোলাও

20Fours kitchen | আপডেট : ২৫ অক্টোবর, ২০১৮ ১০:৫৯
সুস্বাদু মটরশুঁটির পোলাও

বাজারে এখন সারাবছর মটরশুঁটি পাওয়া যায়। আর খাবারে নিয়ে আসুন ভিন্নতা। তাই এই মটরশুঁটি দিয়ে বানিয়ে ফেলুন পোলাও। তাহলে এটি দেখতেও যেমন ভালো লাগবে খেতেও সুস্বাদু হবে। চলুন এই রেসিপিটা দেখে নেয়া যাক :

উপকরণ:

বাসমতি চাল ৫০০ গ্রাম

মটরশুঁটি ৪০০ গ্রাম

নারকেল বাটা আধা কাপ

দুধ আধা কাপ

ধনেপাতা বাটা ১ টেবিল চামচ

কাঁচামরিচ ৫টি

পাতিলেবুর রস ২ টেবিল চামচ

কাজুবাদাম বাটা ১০০ গ্রাম পরিমাণ

কিসমিস বাটা ২ টেবিল চামচ

আদা বাটা ২ চা চামচ

পেঁয়াজ ৩টি কুচানো

তেজপাতা ৩/৪টি

জায়ফল গুঁড়ো ১ চা চামচ

ছোট এলাচ ৪/৫টি

লবণ পরিমাণ মতো

ঘি ৫০ গ্রাম


প্রস্তুত প্রণালী:

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এখন ওই চালগুলো একটি ছড়ানো পাত্রে শুকিয়ে নিন। এবার মটরশুটি সেদ্ধ করে একটু ভেজে নিন। এখন এর থেকে আধা কাপ মটরশুঁটি আলাদা করে রেখে বাকিটা ধনেপাতা, কাঁচামরিচসহ বেটে নিন। এবার এরমধ্যে ২ চা চামচ চিনি, লেবুর রস এবং সামান্য লবণ মাখিয়ে রাখুন।

এখন কাজু বাটা, নারকেল বাটা, কিসমিস বাটা একসঙ্গে মিশিয়ে রাখুন। একটি পাত্রে ২ টেবিল চামচ ঘি গরম করে পানি ঝরানো চাল ঢেলে আঁচ কমিয়ে হালকা ভেজে নিন। এবার এরমধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে চাল এবং পেঁয়াজ হালকা করে ভেজে নিন। এখন আদা বাটা দিয়ে নেড়ে পানি দিন। পানির মাপ এমন হবে যাতে চাল সিদ্ধ ও ঝরঝরে হয়। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ভাত একটা ছড়ানো পাত্রে ছড়িয়ে দিন।

অন্য একটি পাত্রে বাকি ঘি গরম করে তেজপাতা, ছোট এলাচ দিয়ে ভাতের মধ্যে ঢেলে দিন। কিছুক্ষণ পর নেড়ে-চেড়ে নামিয়ে নিন। এখন পরিবেশন পাত্রে প্রথমে কিছুটা পোলাও ছড়িয়ে তার ওপর মটরশুঁটির মিশ্রণ (বাটা) এবং কাজুর মিশ্রণ দিন। সবশেষে সব পোলাও দিয়ে ঢেকে উপরে আলাদা করে রাখা সিদ্ধ মটরশুঁটি, কিছু কাজু এবং কিসমিস ছড়িয়ে দিন।

ব্যস তৈরি হয়ে গেল মজাদার মটরশুঁটির পোলাও।

উপরে