ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
দুধ পুলি পিঠা

দুধ পুলি পিঠা

20fours Desk | আপডেট : ৪ ডিসেম্বর, ২০১৭ ১৬:০৯
দুধ পুলি পিঠা

সবারই প্রিয় পিঠার তালিকায় অবশ্যই পুলি পিঠা আছে। তেলে ভেজে কিংবা সেদ্ধ করে নানা উপকরণ মিশিয়ে ভিন্ন স্বাদের রয়েছে নানা ধরণের পুলি পিঠা। তেমনি নারকেলের তিল পুলি, দুধপুলি, সেদ্ধপুলি, মুগের পুলি সহ বাহারি পুলি পিঠার রেসিপি নিয়েই আমাদের এই লেখা। শীতকাল চলে আসছে। আর এই শীতকাল মানেই পিঠাপুলির উৎসব। শহুরে অনেকেই আছেন যারা পুলি পিঠা খেতে পছন্দ করেন কিন্তু জানেন না কিভাবে সহজেই ঘরেই বানানো যায়। তাই তাদের কথা ভেবেই আজকের আয়োজন খুব সহজ ও মজাদার সুস্বাদু দুধ পুলি পিঠা বানানোর রেসিপি।

উপকরণঃ

আড়াই কাপ চালের গুঁড়া,

আধা কাপ ময়দা,

দেড় কাপ পানি,

লবণ স্বাদ মতো,

আধা চা-চামচ ঘি,

দুধ দেড় কেজি,

চিনি ১ কাপ (স্বাদ মতো),

গুঁড়াদুধ ১/৩ কাপ (ইচ্ছা),

কনডেন্সড মিল্ক ৪ টেবিল-চামচ,

নারিকেল কুড়ানো দেড় কাপ, এলাচ ২,৩টি।

প্রস্তুত প্রণালি:

পিঠার ভেতরে পুরের জন্য দেড় কাপ নারিকেল কুড়ানো (সামান্য রেখে দিতে হবে পরে দুধের মধ্যে দেওয়ার জন্য)। এখন বাকি নারিকেলের সঙ্গে পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে নিতে হবে (নারিকেলের পানি শুকাতে যতক্ষণ লাগে) এই পুর পিঠার ভেতরে দিতে হবে।

দুধের সঙ্গে গুঁড়াদুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। পিঠা বানানো হতে হতে দুধ খুব সুন্দর জ্বাল হয়ে হালকা রং হবে। অন্য পাতিলে পানির সঙ্গে লবণ এবং ঘি দিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করে দিয়ে খামির করতে হবে। রুটি বানানোর পিঁড়িতে গরম গরম খামির খুব ভালো করে মথে নিন।

এখন খামিরটা ১০ ভাগ করুন। এক একটি ভাগ দিয়ে ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভিতরে নারিকেলর পুর দিয়ে পুলিপিঠা তৈরি করুন। এভাবে সব পিঠাগুলো তৈরি করে নিন। এখন বানানো পুলিপিঠা, ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে চুলার আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করতে হবে।

হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিন। ১০ মিনিট রান্নার পর কুড়ানো নারিকেল দিয়ে আরও দুই থেকে তিন মিনিট রান্না করে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধ পুলি পিঠা।

উপরে