ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
বাচ্চাদের ব্যায়াম

বাচ্চাদের শারীরিক সুস্থ্যতায় সহজ এবং উপকারি কিছু ব্যায়াম

20fours Desk | আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৩৬
বাচ্চাদের শারীরিক সুস্থ্যতায় সহজ এবং উপকারি কিছু ব্যায়াম

বর্তমান সময়ে সকল অবিভাবক তাদের বাচ্চাদের নিয়ে অনেক বেশি চিন্তিত। আসলে পড়াশুনার অনেক চাপ এবং প্রযুক্তির প্রতি অতিরিক্ত আসক্তি তাদের শারীরিক এবং মানসিকভাবে অনেক দূর্বল করে তুলছে। এর পাশাপাশি অতিরিক্ত ফাস্টফুড খাওয়ার অভ্যাস বাড়িয়ে দিচ্ছে তাদের স্থুলতা। তাই তাদের রোগে আক্রান্ত হওয়ার প্রবণতাও অনেক বেড়ে যাচ্ছে। আর এথেকে বেড়িয়ে আসার জন্য অনেক অবিভাবক নানাভাবে নানা চেষ্টা করে যাচ্ছেন। এজন্য সব থেকে ভালো উপায় হলো ছোট থেকেই আপনার বাচ্চাকে শরীর চর্চার অভ্যাস গড়ে তোলা। এতে যেমন সে শারীরিক দিক দিয়ে সুস্থ্য থাকবে, তেমনি একই সাথে তার অনেক খারাপ অভ্যাস কমে আসবে। আর এর ফলেই তার দৈন্দিন জীবনে আসবে বেশ কিছু  ভালো পরিবর্তন। কিন্তু এখন প্রশ্ন হলো বাচ্চাদের জন্য কোন ব্যায়াম গুলো ভালো বা উপকারি। যেহেতু তারা ছোট তাই তাদের জন্য সব ব্যায়াম উপযুক্ত না। আসুন তবে আজ জেনে নিই কোন কোন ব্যায়াম গুলো বাচ্চাদের জন্য সবচেয়ে সহজ এবং অনেক উপকারি। বাচ্চাদের জন্য সহজ এবং উপকারি কিছু ব্যায়ামঃ    

১। সাইকেল চালানোঃ

বর্তমান সময়ে সাইকেল চালানো অনেক বেশি জনপ্রিয়। বিশেষ করে তরুণদের পাশাপাশি বাচ্চারাও এখন সাইকেল চালাতে অনেক পছন্দ করে থাকে। আসলে সাইক্লিং এমন একটি ব্যায়াম যার ফলে আমাদের পুরো শরীর কাজ করে। সাইকেল চালানোর ফলে যেমন শ্বাসযন্ত্রসহ হৃৎপিণ্ডের অনেক উপকার হয়, তেমনি তা শরীরের মাংসপেশি গুলোকে সুগঠিত করে এবং  শরীরকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। সাইক্লিংকে সাঁতারের সাথে তুলনা করা যায়। তাই আপনার বাচ্চাকে প্রতিদিন অন্তত আধা ঘন্টা সাইক্লিং বা সাইকেল চালাতে দিন।

২। দৌড়ানোঃ

দৌড় যেকোন বয়েসের মানুষের জন্য দারুণ একটি ব্যায়াম। এটি নানাভাবে আমাদের শরীরের ভীষণ উপকার করে থাকে। ছোট ছোট বাচ্চারা  দৌড়াতে অনেক ভালোবাসে। তারা হাঁটার চেয়ে দৌড়কেই বেশি পছন্দ করে থাকে। অনেক সময় অনেক অবিভাবক তাদের বাচ্চাদের দৌড়াতে দেন না। এটি না করে বরং তাদের দৌড়াতেই দেয়া উচিত। এতে যেমন তার শরীরের অনেক উপকার হবে তেমনি একই সাথে তার মাংসপেশী সুগঠিত হবে এবং হাড় শক্ত হবে। এছাড়াও দৌড়ানোর ফলে তাদের মন উৎফুল্ল থাকবে। তাই শিশুদের দোড়ানোর সুযোগ করে দিন। পারলে শিশুদের মাঠে নিয়ে যাওয়ার চেষ্টা করুন অথবা পার্কে বা ভোরের রাস্তায় দৌড়ানোর অভ্যাস তৈরি করতে পারেন।

৩। দড়ি লাফঃ

শিশুদের জন্য সবচেয়ে ভালো উপকারি ব্যায়াম হলো দড়ি লাফ। আর এই ব্যায়ামটি সকল বাচ্চারাও অনেক পছন্দ করে থাকে। তাই আপনার বাচ্চাকে এই দড়ি লাফের মত ব্যায়াম করতে উৎসাহ করুন। একন প্রায় সকল দোকানেই বেশ অল্প টাকায় সুন্দর সুন্দর সব স্কিপিং রোপ কিনতে পাওয়া যায়। নিয়মিত এই ব্যায়ামটি করলে আপনার বাচ্চার হৃৎপিণ্ড ও ফুসফুসের কর্মক্ষমতা অনেক বাড়বে। এর পাশাপাশি শরীরের গতি, ভারসাম্য এবং সমন্বয়েরও চর্চা হবে। যদি আপনার বাচ্চা স্থুলতার সমস্যায় ভুগে থাকে তাহলে তাকে অবশ্যই এই ব্যায়া,অটি করতে দিন। দেখা গেছে দৈনিক আধা ঘণ্টা দড়ি লাফে প্রায় ৫০০ ক্যালরি বার্ন করা সম্ভব।

৪। সাঁতার কাটাঃ

সাঁতার সকল বয়সের মানুষের জন্য অত্যান্ত উপকারি একটি ব্যায়াম। বিশেষ করে শিশুদের জন্য এটি এতটাই ভালো আর প্রয়োজনীয় একটি ব্যায়াম যে, উন্নত দেশের মত আমাদের দেশের সকল স্কুলে বাচ্চাদের সাঁতারের ব্যবস্থা রাখা উচিইত।  সাঁতার নানাভাবে আমাদের শরীরের অনেক উপকার করে থাকে।  বিশেষ করে এটি শিশুদের শরীর গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। সাঁতার কাঁটলে পুরো শরীরেই ব্যায়াম হয়। ফলে মাংসপেশির গঠন, ফুসফুস ও হৃৎপিণ্ড শক্তিশালী করে এবং একই সাথে শরীরের সহনশক্তি বাড়ানোয় সাঁতার অত্যান্ত উপকারী। তাই সম্ভব হলে সপ্তাহে অন্তত একদিন আপনার বাচ্চাকে সাঁতারের ব্যাবস্থা করে দিন।

৫। হুলা হুপঃ

হুলা হুপ বা কোমরে চাকতি ঘোরানো দারুণ মজার এক খেলা। বাহিরের দেশে বাচ্চাদের খুবই পছন্দের একটি খেলা হলো হুলা হুপ। তবে ইদানিং আমাদের দেশেও এটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। যদি কোনো বাচ্চা হুলা হুপ একবার শিখে ফেলে তাহলে সে অনেক আনন্দ পাবে এবং এটিতে সে মত্ত হয়ে যাবে। এটি খেলা হলেও কিন্তু শরীরের জন্য অনেক উপকারি। বিশেষ করে ছোট বাচ্চাদের স্থুলতা কমাতে এর ভুমিকা অনেক। যদি কেউ টানা ১০ মিনিট হুলা হুপ করে তাহলে ১০০ ক্যালরি ফ্যাট বার্ন হয়ে থাকে। একই সাথে এটি হাড়ের ঘনত্ব বাড়ায় এবং হাড়কে শক্ত করে। এছাড়াও হুলা হুপের মাধ্যমে শরীরের ইলাস্টিসিটি অনেক বেড়ে যায়। তাই আপনার বাচ্চাকেও হুলা হুপ ব্যায়ামের অভ্যাস করাতে পারেন।

উপরে